1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
জাপান থে‌কে আস‌ছে অ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০টি টিকা। | JoyBD24
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪০ পূর্বাহ্ন

জাপান থে‌কে আস‌ছে অ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০টি টিকা।

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: শুক্রবার, ২৩ জুলাই, ২০২১

টিকার বৈশ্বিক প্ল্যাটফর্ম কোভ্যাক্সের আওতায় আগামী শনিবার জাপান থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০টি টিকা আসবে দেশে। পর্যায়ক্রমে একই প্রক্রিয়ায় দেশে আরও টিকা আসতে থাকবে বলেও স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।

স্বাস্থ্য অধিধপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি বলেন, এর আগে যাদেরকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে তাদেরকে এই টিকা দ্বিতীয় ডোজ হিসেবে দেওয়া হবে।

এর আগে গত ৭ জুলাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছিলেন, ‘জাপানের কাছ থেকে ২৫ লাখ টিকা পাওয়া যাবে বলে আশা করছি। কয়েকদিন আগে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টিকা নিয়ে আমার কথা হয়েছে। টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় জাপানের কাছ থেকে আমরা এ টিকা চেয়েছি।’

আবদুল মোমেন আরও বলেছিলেন, কোভ্যাক্সের আওতায় এসব টিকা বিনামূল্যে পাওয়া যাবে। এ ছাড়া কোভ্যাক্সের আওতায় ইউরোপ থেকে আরও ১০ লাখ টিকা আসবে।

টিকা নিয়ে গত ১৯ জুলাই স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক সাংবাদিকদের বলেছিলেন, আগস্টের মধ্যে আরও এক কোটি ২৯ লাখ টিকা দেশে পৌঁছাবে। এই এক কোটি ২৯ লাখ টিকার মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ২৫ লাখ, সিনোফার্মের ৪০ লাখ এবং জনসন অ্যান্ড জনসনের ৬০ লাখ টিকা রয়েছে। এর মধ্যে সিনোফার্মের ৪০ লাখ টিকার ১০ লাখ উপহার হিসেবে পাওয়া যাবে। বাকি ৩০ লাখ কেনা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24