1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
৬টা থেকে রাত ৯টা পর্যন্ত আয় হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৫২ হাজার ৪০০ টাকা | JoyBD24
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৪৫ অপরাহ্ন

৬টা থেকে রাত ৯টা পর্যন্ত আয় হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৫২ হাজার ৪০০ টাকা

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: সোমবার, ২৭ জুন, ২০২২

স্বপ্নের পদ্মা সেতুতে যান চলাচলের প্রথম দিন রোববার (২৬ জুন) সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত আয় হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৫২ হাজার ৪০০ টাকা (প্রায় দেড় কোটি টাকা)। প্রথম ১৫ ঘণ্টায় মোট পারাপার হয়েছে ৩৮ হাজার ৭৮৫টি যানবাহন।

পদ্মা সেতুর নির্বাহী প্রকোশলী সৈয়দ রজব আলী  জানান, সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৮ ঘণ্টায় দুই পাড়ে ১৫ হাজার ২০০টি যানবাহন পারাপার হয়েছে। এতে ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকা টোল আদায় হয়। এরমধ্যে জাজিরা প্রান্তে ৩৫ লাখ ২৯ হাজার ৫০০ টাকা এবং মাওয়া প্রান্তে ৪৬ লাখ ৮৯ হাজার ৫৫০ টাকা টোল আদায় হয়। সকাল ৬টা থেকে মাওয়া থেকে ৮ হাজার ৪৩৮টি গাড়ি পার হয়েছে এবং জাজিরা প্রান্তে পার হয় ৬ হাজার ৭৬২টি গাড়ি।

তিনি আরও জানান, এরপর দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত পরবর্তী ৭ ঘণ্টায় মাওয়া থেকে ১৩ হাজার ২০৬টি গাড়ি পার হয়েছে। এতে আয় হয়েছে ৪১ লাখ ৬৪ হাজার টাকা। এ সময়ের মধ্যে জাজিরা প্রান্ত থেকে পার হয়েছে ১০ হাজার ৩৭৯টি গাড়ি। এতে আয় হয়েছে ২৪ লাখ ৬৯ হাজার ৩৫০ টাকা।

এর আগে শনিবার (২৫ জুন) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। রোববার ভোর ৬টা থেকে যানবাহনের জন্য পদ্মা সেতু খুলে দেয়া হয়।

এদিকে স্বপ্নের সেতু খুলে দেয়ার পর এক নজর দেখার জন্য রোববার সকাল থেকেই ভিড় শুরু হয়। দুপুরে কিছুটা কম থাকলেও বিকেল গড়িয়ে সন্ধ্যা থেকে রাতেও হাজার হাজার মানুষের ঢল নামে পদ্মার দুইপাড়ে। টোল প্লাজার কাউন্টারগুলোকে রীতিমতো হিমশিম খেতে হয়। গাড়ির যানজট এড়িয়ে অনেকে আবার অতি আবেগে হয়ে হেঁটেও পার হওয়ার চেষ্টা করেন পদ্মা সেতু।

পদ্মা সেতু দেশের পদ্মা নদীর ওপর নির্মাণাধীন একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সঙ্গে শরীয়তপুর ও মাদারীপুর যুক্ত হলো। ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে উত্তর-পূর্বাংশের সংযোগ ঘটেছে।

দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাস ব্রিজটির ওপরের স্তরে রয়েছে চার লেনের সড়কপথ এবং নিচের স্তরটিতে একটি একক রেলপথ। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসানো হয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১৮ দশমিক ১০ মিটার প্রস্থ পরিকল্পনায় নির্মিত দেশটির সবচেয়ে বড় এ সেতু।

পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। খরস্রোতা পদ্মা নদীর ওপর ৩০ হাজার ১৯৩ কোটি টাকা নিজস্ব অর্থায়নে নির্মাণ হয়েছে স্বপ্নের এ সেতু। ২০১৪ সালে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24