১২:৩৫ পূর্বাহ্ন, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

পালিয়া যাওয়া সৈন্যদের খুন করার হুমকি দিচ্ছে কিয়েভের নব্য-নাৎসিরা পুতিন নিজেকে ‘মসীহ’ মনে করে

  • Reporter Name
  • Update Time : ০২:৪৩:১৩ পূর্বাহ্ন, শনিবার, ৪ জুন ২০২২
  • 27

‘সাইন অফ দ্য ফোর’ উপন্যাসের এক পর্যায়ে স্যার আর্থার কোনান ডয়েলের অনবদ্য গোয়েন্দা শার্লক হোমস ডক্টর ওয়াটসনকে তার পর্যবেক্ষণ এবং বর্জনের পদ্ধতি ব্যাখ্যা ও প্রদর্শন করে বলেছিলেন, ‘যখন আপনি সব অসম্ভবকে মুছে ফেলেছেন, যা কিছু অবশিষ্ট থাকে, যতই অসম্ভব হোক, সত্য হতে হবে।’
এবং সত্য হল, একবার আমরা সমস্ত অসম্ভব পরিস্থিতি দূর করে ফেললে, ইউক্রেনের যুদ্ধের সবচেয়ে কম অসম্ভব পরিণতি হল রাশিয়ার বিজয়। প্রথম অবাস্তব বিষয়টি হল, ইউক্রেনকে রাশিয়ান সাম্রাজ্যের অংশে পরিণত করা। এতে রাশিয়ার তেমন কোনো স্বার্থ নেই এবং জটিলতা আরো বৃদ্ধি পাবে। দ্বিতীয় অসম্ভব দৃশ্য হল, রাশিয়ান সামরিক বাহিনীর সম্পূর্ণ পরাজয় এবং ইউক্রেনকে তার ২০১৪-এর পূর্বের সীমান্তে পুনরুদ্ধার করা। এহেন পরিস্থিতিতে ইউক্রেনীয় সামরিক বাহিনী প্রাথমিক রাশিয়ান আক্রমণকে ভোঁতা করে দিয়ে একটি সফল পাল্টা আক্রমণ শুরু করে যা শেষ পর্যন্ত রাশিয়ানদের কেবল ২০২২ সালে দখল করা অঞ্চলগুলো থেকে নয়, ডনবাস এবং ক্রিমিয়া থেকেও তাড়িয়ে দেবে।
ইউক্রেনের অভ্যন্তরে এবং এর বাইরেও অনেকে সমর্থন করলেও এ ফলাফলটি কেবল অসম্ভব। যুদ্ধের সূচনা পর্বে রাশিয়ান বাহিনীর প্রদর্শিত ত্রুটি-বিচ্যুতি যাই হোক না কেন – সাম্প্রতিক যুদ্ধক্ষেত্রের ঘটনাগুলো ইঙ্গিত দেয় যে, তারা তাদের অবস্থান খুঁজে পেয়েছে এবং যাচ্ছে না। ডনবাস তাদেরই নিয়ন্ত্রণে থাকবে। প্রকৃতপক্ষে, বিশ্বাস করার কোনো কারণ নেই যে, তারা আজভ সাগরের উপকূল বরাবর যে অঞ্চলটি দখল করেছে তার বেশিরভাগ এলাকা থেকেও তারা বাস্তুচ্যুত হবে। যদিও এখানে আক্রমণ এবং সেখানে পাল্টা আক্রমণের ফলে যুদ্ধক্ষেত্রে নিঃসন্দেহে পরিবর্তন ঘটবে, তবে বাহিনীর পারস্পরিক সম্পর্ক কেবল ইউক্রেনের জন্য সম্পূর্ণ বিজয়ের সূচনা করে না। সুতরাং, এই ফলাফলটি কেবল অসম্ভব।
তৃতীয় এবং শেষ অসম্ভব দৃশ্যকল্পটি হল ইউক্রেনের জন্য একটি সীমিত বিজয় যা গত ২৪ ফেব্রুয়ারি থেকে সমস্ত বা বেশিরভাগ রাশিয়ান লাভকে উল্টে দেবে। এই পরিস্থিতিতে যখন ডনবাস এবং ক্রিমিয়া রাশিয়ার হাতে থাকবে, তখন থেকে রাশিয়ার দখলকৃত সব অঞ্চল সাম্প্রতিক পুনঃআক্রমণ ইউক্রেনীয় বাহিনীর হাতে মুক্ত হবে এবং ইউক্রেনীয় নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা হবে। একবার বাস্তবসম্মত ফলাফল হিসাবে দেখা হলেও এখন পর্যন্ত এটি স্পষ্ট হওয়া উচিত যে, এটি অসম্ভব।
ইউক্রেনের যেমন ২০১৪-এর আগের সব অঞ্চল মুক্ত করার ক্ষমতার অভাব রয়েছে, তেমনি ডনবাস বা আজভ উপকূল বরাবর সম্প্রতি বিজিত অঞ্চল মুক্ত করার কোনো ক্ষমতাও নেই। ইউক্রেনের উত্তরের বিপরীতে এ অঞ্চলগুলো ইউক্রেনে রাশিয়ার স্বার্থের কেন্দ্রবিন্দু এবং যেমন, রাশিয়া তাদের কাছ থেকে সরে আসবে না কারণ তারা যুদ্ধের আগে কিয়েভ থেকে নিজেদের প্রত্যাহার করেছিল। ইউক্রেনীয় বাহিনী যুদ্ধের ফ্রন্টে ভয়ানক ক্ষয়ক্ষতি ভোগ করছে এবং প্রতি দিন ক্রমশ দুর্বল হচ্ছে – তাদের তা করতে বাধ্য করার জন্য যথেষ্ট শক্তিশালী হবে। না, আগের দুটি পরিস্থিতির মতো, এটি কেবল একটি অসম্ভব।
এবং এটি শুধুমাত্র একটি অন্য অনুমানযোগ্য ফলাফল ছেড়ে দেয়, একটি খণ্ডিত এবং আংশিকভাবে বিভক্ত ইউক্রেন, না সম্পূর্ণরূপে পশ্চিমের অংশ বা সম্পূর্ণরূপে রাশিয়ান প্রভাবের ক্ষেত্রের মধ্যে। পুরো ডনবাস এবং সম্ভবত অন্যান্য অঞ্চলগুলো কিয়েভের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে; ক্রিমিয়া রাশিয়ার অংশ থাকবে (অন্তত রাশিয়ান দৃষ্টিতে); এবং তারা আর কখনও ন্যাটোতে যোগদান বা এমনকি ইইউ এর সাথে অর্থপূর্ণ অংশীদারিত্বের জন্য স্বাধীন হবে না। সহজ কথায়, এই ফলাফলটি একমাত্র সম্ভব হতে পারে।
প্রকৃতপক্ষে, এ ফলাফল ক্রেমলিনের সবচেয়ে মৌলিক এবং মৌলিক ভূ-রাজনৈতিক ইচ্ছাকে সন্তুষ্ট করবে: ন্যাটোর ভূ-রাজনৈতিক পরিধি এবং ইউরোপীয় ইউনিয়নের ভূ-অর্থনৈতিক কক্ষপথ উভয়ের বাইরে একটি নিরপেক্ষ ইউক্রেন। এটি ক্রিমিয়াকে রাশিয়ায় তার সঠিক জায়গায় ‘পুনরুদ্ধার’ করবে। এবং অবশেষে, এটি প্রমাণ করবে যে, রাশিয়ার প্রভাবের প্রাকৃতিক ক্ষেত্রে হস্তক্ষেপ করা বুদ্ধিমানের কাজ নয়। এই উপায়ে, যখন অসম্ভবকে মুছে ফেলা হয়েছে, ফলাফলটি স্পষ্টতই মস্কোর জন্য একটি বিজয় হবে।
শস্য-সারের নিষেধাজ্ঞা প্রত্যাহার সমর্থন করে সেনেগাল : আন্তর্জাতিক শস্য ও সার সরবরাহের ক্ষেত্রে রুশবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত। শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে আলোচনার পর একথা বলেছেন সেনেগালের প্রেসিডেন্ট এবং আফ্রিকান ইউনিয়নের চেয়ারম্যান ম্যাকি সাল।

সাল বলেছেন, ‘রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলো আফ্রিকার দেশগুলোতে শস্য এবং সার সরবরাহের সাথে পরিস্থিতি আরো খারাপ করেছে। আমাদের তাদের কাছে কোনো প্রবেশাধিকার নেই। এটি মহাদেশের খাদ্য নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে পরিণতি বহন করে’। সেনেগাল ‘রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা থেকে শস্য ও সার মুক্তিকে সমর্থন করে’ প্রেসিডেন্ট যোগ করেছেন।
ম্যাকি সাল আফ্রিকা মহাদেশের ইতিহাসে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেন এবং সহযোগিতার সম্প্রসারণের আশা প্রকাশ করেন।
তৃতীয় বিশ্বযুদ্ধ এড়াতে সংলাপ প্রয়োজন : রাশিয়া বিশ্বাস করে যে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে কিনা তা নিয়ে আলোচনা করা নয় বরং এটি কীভাবে প্রতিরোধ করা যায়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল শুক্রবার একথা বলেছেন। তিনি এক ব্রিফিংয়ে বলেন, ‘তৃতীয় বিশ্বযুদ্ধ কি সম্ভব? সম্ভবত, এটি ইতোমধ্যেই চলছে? এটি কী রূপ নেবে? এটি এমন বিষয় যা অনেকেই আলোচনা করছেন। তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে কথা বলার পরিবর্তে, আমরা কথা বলাই ভালো হবে। কীভাবে এটি প্রতিরোধ করা যায়’ ।
কূটনীতিক জোর দিয়ে বলেন যে, কয়েক বছর ধরে মস্কো ইঙ্গিত দিয়েছে যে, আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘকে তৃতীয় বিশ্বযুদ্ধের বিরুদ্ধে ‘নিরাপত্তা জাল’ হিসাবে কাজ করা উচিত। ‘যেহেতু তারা তৃতীয় বিশ্বযুদ্ধের পরে এ যুদ্ধ প্রতিরোধের গ্যারান্টি হিসাবে তৈরি করা হয়েছিল, কোনো না কোনো উপায়ে, তারা তাদের কাজ করছে’, তিনি উল্লেখ করেছেন।
শিল্প শহরের নিয়ন্ত্রণে রাশিয়া : মার্কিন রকেট সরবরাহের নিন্দা
রাশিয়ান বাহিনী পূর্ব ডনবাস অঞ্চলকে নিয়ন্ত্রণ করার জন্য তাদের ড্রাইভের অংশ হিসাবে একটি শিল্প ইউক্রেনীয় শহরে তাদের দখল শক্ত করেছে এবং শুক্রবার যুদ্ধের শততম দিনের কাছাকাছি আসার সাথে সাথে কিয়েভের পশ্চিম মিত্রদের কাছ থেকে অস্ত্রে ফেরি করার জন্য ব্যবহৃত রেল সংযোগগুলোকে লক্ষ্যবস্তু করেছে। প্রেসিডেন্ট জো বাইডেন কিয়েভের জন্য ৭০ কোটি ডলারের অস্ত্র প্যাকেজ ঘোষণা করার পর রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘আগুনে জ্বালানি’ যোগ করার অভিযোগ করেছে যাতে ৫০ মাইল পর্যন্ত পরিসরের উন্নত রকেট সিস্টেম অন্তর্ভুক্ত থাকবে।
শততম দিন পর ইউক্রেনের যুদ্ধ কি পুতিনের পক্ষে যাচ্ছে? : মঙ্গলবার এক টেলিভিশন হোস্ট এবং স্টেট ডুমার ডেপুটি ব্যাচেসøাভ নিকোনভ খেরসন অঞ্চলে রাশিয়ান শাসনের ভাইস চেয়ারম্যান কিরিল স্ট্রেমুসভের একটি উদ্ধৃতি উপস্থাপন করেছেন যা মাইকোলাইভ এবং ওডেসা শহরের পূর্বে অবস্থিত।
রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ-নোভিস্টির বরাত দিয়ে স্ট্রিমাসভ বলেছেন, ‘মাইকোলাইভ এবং ওডেসার লোকেরা মুক্তির অপেক্ষায় রয়েছে’। ‘এ অঞ্চলের স্থানীয় জনগণ খেরসনের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছে এবং সাহায্য প্রার্থনা করছে।
রাশিয়ান সামরিক বিশ্লেষক ইগর কোরোটোচেঙ্কো দর্শকদের মাইকোলাইভ এবং ওডেসার জন্য রাশিয়ার লক্ষ্য সম্পর্কে তার নিজস্ব ব্যাখ্যা প্রদান করেছেন। তিনি বলেন, ‘আমি সন্দেহ করি, ডনবাসের জন্য যুদ্ধ শেষ হওয়ার পর এ অঞ্চলগুলোকে মুক্ত করার কাজটি পরবর্তী পর্যায়ে হবে ‘এটি পুরোপুরি সুস্পষ্ট’।
ডনবাসের জন্য যুদ্ধ চললেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ান বাহিনী পোপাসনা এবং লাইমান শহরকে দখল করতে দেখেছে এবং তারা সেভেরোডোনেটস্ক থেকে ইউক্রেনীয় বাহিনীকে তাড়ানোর দ্বারপ্রান্তে রয়েছে বলে মনে হচ্ছে। রাশিয়ার অগ্রগতি আগে ধীরগতির থাকলেও এখন এটি গতিশীল হয়েছে। রাশিয়ান সামরিক বিশেষজ্ঞ ভøাদিসøাভ শুরিগিন, যিনি ডনবাস ফ্রন্টের রাশিয়ান দিক থেকে রিপোর্ট করেছেন, নিউজউইকে তার বিশ্লেষণের প্রস্তাব দিয়েছেন।
শুরিগিন বলেন, ‘রাশিয়া পূর্বে ইউক্রেনের প্রতিরক্ষা পুরোপুরি ভেঙে দেয়নি। এখনও সেøাভিয়ানস্ক এবং ক্রামতোর্স্ক আছে, তবে রাশিয়ার যথেষ্ট শক্তি আছে যেগুলোকে নেওয়ার জন্য এমনকি গতিশীলতা ঘোষণা না করে বা অর্থনীতিকে সম্পূর্ণ যুদ্ধের পর্যায়ে স্থানান্তরিত না করে’। তিনি বিশ্বাস করেন যে, এ মুহূর্তে আলোচনার মাধ্যমে নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কম।
পালিয়া যাওয়া সৈন্যদের খুন করার হুমকি দিচ্ছে ইউক্রেনীয় নব্য-নাৎসিরা : ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা প্রায় ১৫০-২০০ ইউক্রেনীয় সেনার একটি দলকে ফিরিয়ে দিয়েছে, যারা মৃত্যুর ভয়ে লুগানস্ক গণপ্রজাতন্ত্রের সেভেরোডোনেৎস্ক থেকে লিসিচানস্কে ফিরে গেছে। চেচনিয়ার প্রধান রমজান কাদিরভের সহকারী এবং আখমত বিশেষ অপারেশন ইউনিটের কমান্ডার আপটি আলাউদিনভ এ তথ্য জানিয়েছেন। ‘সেভেরোডোনেৎস্কের শিল্প এলাকায় প্রতিরোধকারী ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের দলের প্রায় ১৫০-২০০ সদস্যকে লিসিচানস্ক থেকে শিল্প এলাকায় ফেরত পাঠানো হয়েছে। আমরা তাদের আটক করেছি, এবং যারা আটক হয়েছে তারা জানিয়েছে যে, তাদেরকে ফিরে আসতে বাধ্য করা হচ্ছে। মৃত্যুর ভয়ে তারা এ ভূখণ্ডে ফিরে এসেছে, অর্থাৎ – তাদের পিছু হটতে দেয়া হচ্ছে না,’ আলাউদিনভ রাশিয়ান টিভিতে বৃহস্পতিবার বলেছেন।
তিনি উল্লেখ করেছেন যে, সেভেরোডোনেৎস্কের আবাসিক এলাকা বর্তমানে রাশিয়ান বাহিনী দ্বারা ১০০ শতাংম নিয়ন্ত্রিত, যখন সংলগ্ন শিল্প এলাকাটি এখন শুধুমাত্র আংশিক নিয়ন্ত্রণে রয়েছে। স্পেশাল অপারেশন ইউনিটের কমান্ডার জানান, ‘আবাসিক সেক্টরের সংলগ্ন একটি বিশাল শিল্প এলাকা রয়েছে। এতে আজট প্ল্যান্ট এবং বহু সংখ্যক সংলগ্ন উদ্যোগ এবং সংস্থা অন্তর্ভুক্ত রয়েছে। বর্তমানে আমরা শিল্প এলাকার প্রায় ৫ শতাংশ নিয়ন্ত্রণ করি, এবং অভিযান অব্যাহত রয়েছে।’
পুতিন নিজেকে ‘মসীহ’ মনে করেন : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন নিজেকে ‘মসীহ’ বা ত্রাণকর্তা মনে করেন এবং তিনি সমালোচকদের পছন্দ করেন না, বিশেষ করে যদি তারা মহিলা হন। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এ মন্তব্য করেছেন। হিলারি স্মরণ করেন যে, ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে পুতিনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার সময় তার ‘কিছু ইতিবাচক উন্নয়ন’ হয়েছিল, যখন তিনি রাশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন, কিন্তু তিনি যখন ২০১২ সালে প্রেসিডেন্ট পদে ফিরে এসে ‘অস্পষ্টভাবে কুটিল’ নির্বাচনের সমালোচনা করেছিলেন তখন সম্পর্কটি খারাপ হয়েছিল।
হে ফেস্টিভ্যালের শ্রোতাদের সাথে বক্তৃতাকালে, ক্লিনটন বলেছিলেন যে, তিনি তার সাথে কাজ করার সময় তার ‘সাম্রাজ্যিক রাশিয়া পুনরুদ্ধার করার লক্ষ্য’ এর সাথে সাথে ‘নিজের প্রতি তার প্রায় মেসিয়ানিক বিশ্বাস এবং তার ভাগ্য কী ছিল’ প্রত্যক্ষ করেছেন। এটি তাকে মেমো লিখতে প্ররোচিত করেছিল যাতে তিনি ‘ইউরোপ এবং বাকি বিশ্বের জন্য হুমকি’ হয়ে উঠবেন, যদিও তিনি আশা করেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তাকে ‘তার আক্রমনাত্মক উচ্চাকাঙ্খাকে রক্ষা করতে এবং আরও সহযোগিতামূলক হতে দেখাবে’।
নিষেধাজ্ঞা বৈশ্বিক পরিস্থিতি আরও খারাপ করবে : মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন নিষেধাজ্ঞায় রাশিয়া বিস্মিত নয় এবং নিশ্চিত যে, বিধিনিষেধ শুধুমাত্র বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতিকে আরও খারাপ করবে এবং খাদ্য নিরাপত্তাকে প্রভাবিত করবে, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন।
‘আমরা নতুন বিধিনিষেধে বিস্মিত নই,’ এগুলোকে ‘ওয়াশিংটনের রাসোফোবিক হিস্টিরিয়ার আরেকটি নিশ্চিতকরণ’ হিসাবে বর্ণনা রাষ্ট্রদূত বলেন, ‘আমরা নিশ্চিত যে বিধিনিষেধের ক্ষতিকর অনুশীলন বৈশ্বিক বিষয়গুলোকে আরও খারাপ করে তুলবে, যার ফলে সরবরাহ শৃঙ্খলে নতুন ব্যাঘাত ঘটবে এবং খাদ্য নিরাপত্তাকে প্রভাবিত করবে। অর্থনৈতিক ওঠানামা মার্কিন যুক্তরাষ্ট্রকেও প্রভাবিত করতে পারে।’ রাশিয়ান দূতাবাসের টেলিগ্রাম চ্যানেল আন্তোনভকে উদ্ধৃত করে বলে, ‘এমনকি বিধিনিষেধ এবং নিষেধাজ্ঞার দ্বারা বিপর্যস্ত, আমরা আমাদের ঋণ প্রদানের জন্য প্রস্তুত। আমরা নিশ্চিত যে রাশিয়ার জন্য অর্থপ্রদানের সম্ভাবনাকে অবরুদ্ধ করার প্রচেষ্টা গুরুতর বিনিয়োগকারীদের নজরে পড়বে না, যা মার্কিন যুক্তরাষ্ট্রের আস্থাকে ক্ষুন্ন করবে।’
ডনবাসের জনগণই রাশিয়ায় যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেবে : ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর), লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর), খেরসন অঞ্চল এবং জাপোরোজিয়েতে রাশিয়ায় যোগদানের জন্য সম্ভাব্য গণভোটের ব্যবস্থা করার জন্য সেখানে বসবাসকারী জনগণের ইচ্ছা এবং ইচ্ছার পাশাপাশি ‘কিছু শর্ত’ প্রয়োজন, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার এ কথা জানান। পেসকভের বিবৃতিটি লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা এবং আন্তর্জাতিক বিষয়ক স্টেট ডুমার কমিটির চেয়ারম্যান লিওনিড সøুটস্কি দ্বারা করা একটি পূর্ববর্তী মন্তব্যের উপর ভিত্তি করে এসেছে, যেখানে তিনি বলেছিলেন যে ডিপিআর, এলপিআর, খেরসন অঞ্চল এবং জাপোরোজির অঞ্চলগুলোতে গণভোট এই গ্রীষ্মে সংগঠিত হওয়ার সম্ভাবনা ছিল।
বিশ্বব্যাপী খাদ্য সঙ্কটের জন্য রাশিয়া দায়ী নয় : রাশিয়াকে বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট সৃষ্টির জন্য অভিযুক্ত করার পশ্চিমা প্রচেষ্টা সঠিক নয়, কারণ কয়েক বছর আগে থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করেছে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ কাতারের আল জাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার উন্নতির জন্য, খাদ্য পরিস্থিতি অনুকূল করার জন্য, আমাদের পারস্পরিক নিষেধাজ্ঞা পরিত্যাগ করতে হবে, তাহলে দাম কমতে শুরু করবে।’ রাশিয়ার উপর সঙ্কটকে দায়ী করার পশ্চিমা প্রচেষ্টার বিষয়ে মন্তব্য করে, রাশিয়ান কর্মকর্তা উত্তর দিয়েছেন, ‘এটি মিথ্যা।’
রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানের মতে, রাশিয়া শস্য রফতানি করতে প্রস্তুত, তবে তার আগে একে অবশ্যই যেকোনো নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি পেতে হবে। ‘তারা (পশ্চিমা দেশগুলো) চায় আমরা গম রফতানি করি, উদাহরণস্বরূপ, যাতে তারা পরে এটিকে আটক করতে পারে। সে কারণেই এখন রফতানি করা সম্ভব নয়।’ তার ভাষায়, ‘পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার ফলে বিশ্বব্যাপী খাদ্য পরিস্থিতির অবনতি হয়েছে।’ ‘তারা আমাদেরকে বলে ‘এগিয়ে যান এবং রফতানি করুন’, কিন্তু, একই সময়ে, আমাদের বাণিজ্যিক জাহাজগুলো পরিষেবা দেয়া হচ্ছে না, এবং আমাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার চেষ্টা করা হচ্ছে,’ রাশিয়ান কর্মকর্তা অব্যাহত রেখেছিলেন। ‘প্রশ্ন হল আমরা কিভাবে এটি পরিবহন করতে যাচ্ছি এবং এটি নিষেধাজ্ঞায় প্রভাবিত হবে কিনা। সুতরাং, এই ক্ষেত্রে, বল এখন তাদের কোর্টে, পশ্চিমের কোর্টে,’ মেদভেদেভ বলেছেন। সূত্র : দ্য হিল, রয়টার্স, বিবিসি নিউজ. তাস, দ্য গার্ডিয়ান।

Tag :
About Author Information

জনপ্রিয় সংবাদ

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পালিয়া যাওয়া সৈন্যদের খুন করার হুমকি দিচ্ছে কিয়েভের নব্য-নাৎসিরা পুতিন নিজেকে ‘মসীহ’ মনে করে

Update Time : ০২:৪৩:১৩ পূর্বাহ্ন, শনিবার, ৪ জুন ২০২২

‘সাইন অফ দ্য ফোর’ উপন্যাসের এক পর্যায়ে স্যার আর্থার কোনান ডয়েলের অনবদ্য গোয়েন্দা শার্লক হোমস ডক্টর ওয়াটসনকে তার পর্যবেক্ষণ এবং বর্জনের পদ্ধতি ব্যাখ্যা ও প্রদর্শন করে বলেছিলেন, ‘যখন আপনি সব অসম্ভবকে মুছে ফেলেছেন, যা কিছু অবশিষ্ট থাকে, যতই অসম্ভব হোক, সত্য হতে হবে।’
এবং সত্য হল, একবার আমরা সমস্ত অসম্ভব পরিস্থিতি দূর করে ফেললে, ইউক্রেনের যুদ্ধের সবচেয়ে কম অসম্ভব পরিণতি হল রাশিয়ার বিজয়। প্রথম অবাস্তব বিষয়টি হল, ইউক্রেনকে রাশিয়ান সাম্রাজ্যের অংশে পরিণত করা। এতে রাশিয়ার তেমন কোনো স্বার্থ নেই এবং জটিলতা আরো বৃদ্ধি পাবে। দ্বিতীয় অসম্ভব দৃশ্য হল, রাশিয়ান সামরিক বাহিনীর সম্পূর্ণ পরাজয় এবং ইউক্রেনকে তার ২০১৪-এর পূর্বের সীমান্তে পুনরুদ্ধার করা। এহেন পরিস্থিতিতে ইউক্রেনীয় সামরিক বাহিনী প্রাথমিক রাশিয়ান আক্রমণকে ভোঁতা করে দিয়ে একটি সফল পাল্টা আক্রমণ শুরু করে যা শেষ পর্যন্ত রাশিয়ানদের কেবল ২০২২ সালে দখল করা অঞ্চলগুলো থেকে নয়, ডনবাস এবং ক্রিমিয়া থেকেও তাড়িয়ে দেবে।
ইউক্রেনের অভ্যন্তরে এবং এর বাইরেও অনেকে সমর্থন করলেও এ ফলাফলটি কেবল অসম্ভব। যুদ্ধের সূচনা পর্বে রাশিয়ান বাহিনীর প্রদর্শিত ত্রুটি-বিচ্যুতি যাই হোক না কেন – সাম্প্রতিক যুদ্ধক্ষেত্রের ঘটনাগুলো ইঙ্গিত দেয় যে, তারা তাদের অবস্থান খুঁজে পেয়েছে এবং যাচ্ছে না। ডনবাস তাদেরই নিয়ন্ত্রণে থাকবে। প্রকৃতপক্ষে, বিশ্বাস করার কোনো কারণ নেই যে, তারা আজভ সাগরের উপকূল বরাবর যে অঞ্চলটি দখল করেছে তার বেশিরভাগ এলাকা থেকেও তারা বাস্তুচ্যুত হবে। যদিও এখানে আক্রমণ এবং সেখানে পাল্টা আক্রমণের ফলে যুদ্ধক্ষেত্রে নিঃসন্দেহে পরিবর্তন ঘটবে, তবে বাহিনীর পারস্পরিক সম্পর্ক কেবল ইউক্রেনের জন্য সম্পূর্ণ বিজয়ের সূচনা করে না। সুতরাং, এই ফলাফলটি কেবল অসম্ভব।
তৃতীয় এবং শেষ অসম্ভব দৃশ্যকল্পটি হল ইউক্রেনের জন্য একটি সীমিত বিজয় যা গত ২৪ ফেব্রুয়ারি থেকে সমস্ত বা বেশিরভাগ রাশিয়ান লাভকে উল্টে দেবে। এই পরিস্থিতিতে যখন ডনবাস এবং ক্রিমিয়া রাশিয়ার হাতে থাকবে, তখন থেকে রাশিয়ার দখলকৃত সব অঞ্চল সাম্প্রতিক পুনঃআক্রমণ ইউক্রেনীয় বাহিনীর হাতে মুক্ত হবে এবং ইউক্রেনীয় নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা হবে। একবার বাস্তবসম্মত ফলাফল হিসাবে দেখা হলেও এখন পর্যন্ত এটি স্পষ্ট হওয়া উচিত যে, এটি অসম্ভব।
ইউক্রেনের যেমন ২০১৪-এর আগের সব অঞ্চল মুক্ত করার ক্ষমতার অভাব রয়েছে, তেমনি ডনবাস বা আজভ উপকূল বরাবর সম্প্রতি বিজিত অঞ্চল মুক্ত করার কোনো ক্ষমতাও নেই। ইউক্রেনের উত্তরের বিপরীতে এ অঞ্চলগুলো ইউক্রেনে রাশিয়ার স্বার্থের কেন্দ্রবিন্দু এবং যেমন, রাশিয়া তাদের কাছ থেকে সরে আসবে না কারণ তারা যুদ্ধের আগে কিয়েভ থেকে নিজেদের প্রত্যাহার করেছিল। ইউক্রেনীয় বাহিনী যুদ্ধের ফ্রন্টে ভয়ানক ক্ষয়ক্ষতি ভোগ করছে এবং প্রতি দিন ক্রমশ দুর্বল হচ্ছে – তাদের তা করতে বাধ্য করার জন্য যথেষ্ট শক্তিশালী হবে। না, আগের দুটি পরিস্থিতির মতো, এটি কেবল একটি অসম্ভব।
এবং এটি শুধুমাত্র একটি অন্য অনুমানযোগ্য ফলাফল ছেড়ে দেয়, একটি খণ্ডিত এবং আংশিকভাবে বিভক্ত ইউক্রেন, না সম্পূর্ণরূপে পশ্চিমের অংশ বা সম্পূর্ণরূপে রাশিয়ান প্রভাবের ক্ষেত্রের মধ্যে। পুরো ডনবাস এবং সম্ভবত অন্যান্য অঞ্চলগুলো কিয়েভের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে; ক্রিমিয়া রাশিয়ার অংশ থাকবে (অন্তত রাশিয়ান দৃষ্টিতে); এবং তারা আর কখনও ন্যাটোতে যোগদান বা এমনকি ইইউ এর সাথে অর্থপূর্ণ অংশীদারিত্বের জন্য স্বাধীন হবে না। সহজ কথায়, এই ফলাফলটি একমাত্র সম্ভব হতে পারে।
প্রকৃতপক্ষে, এ ফলাফল ক্রেমলিনের সবচেয়ে মৌলিক এবং মৌলিক ভূ-রাজনৈতিক ইচ্ছাকে সন্তুষ্ট করবে: ন্যাটোর ভূ-রাজনৈতিক পরিধি এবং ইউরোপীয় ইউনিয়নের ভূ-অর্থনৈতিক কক্ষপথ উভয়ের বাইরে একটি নিরপেক্ষ ইউক্রেন। এটি ক্রিমিয়াকে রাশিয়ায় তার সঠিক জায়গায় ‘পুনরুদ্ধার’ করবে। এবং অবশেষে, এটি প্রমাণ করবে যে, রাশিয়ার প্রভাবের প্রাকৃতিক ক্ষেত্রে হস্তক্ষেপ করা বুদ্ধিমানের কাজ নয়। এই উপায়ে, যখন অসম্ভবকে মুছে ফেলা হয়েছে, ফলাফলটি স্পষ্টতই মস্কোর জন্য একটি বিজয় হবে।
শস্য-সারের নিষেধাজ্ঞা প্রত্যাহার সমর্থন করে সেনেগাল : আন্তর্জাতিক শস্য ও সার সরবরাহের ক্ষেত্রে রুশবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত। শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে আলোচনার পর একথা বলেছেন সেনেগালের প্রেসিডেন্ট এবং আফ্রিকান ইউনিয়নের চেয়ারম্যান ম্যাকি সাল।

সাল বলেছেন, ‘রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলো আফ্রিকার দেশগুলোতে শস্য এবং সার সরবরাহের সাথে পরিস্থিতি আরো খারাপ করেছে। আমাদের তাদের কাছে কোনো প্রবেশাধিকার নেই। এটি মহাদেশের খাদ্য নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে পরিণতি বহন করে’। সেনেগাল ‘রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা থেকে শস্য ও সার মুক্তিকে সমর্থন করে’ প্রেসিডেন্ট যোগ করেছেন।
ম্যাকি সাল আফ্রিকা মহাদেশের ইতিহাসে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেন এবং সহযোগিতার সম্প্রসারণের আশা প্রকাশ করেন।
তৃতীয় বিশ্বযুদ্ধ এড়াতে সংলাপ প্রয়োজন : রাশিয়া বিশ্বাস করে যে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে কিনা তা নিয়ে আলোচনা করা নয় বরং এটি কীভাবে প্রতিরোধ করা যায়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল শুক্রবার একথা বলেছেন। তিনি এক ব্রিফিংয়ে বলেন, ‘তৃতীয় বিশ্বযুদ্ধ কি সম্ভব? সম্ভবত, এটি ইতোমধ্যেই চলছে? এটি কী রূপ নেবে? এটি এমন বিষয় যা অনেকেই আলোচনা করছেন। তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে কথা বলার পরিবর্তে, আমরা কথা বলাই ভালো হবে। কীভাবে এটি প্রতিরোধ করা যায়’ ।
কূটনীতিক জোর দিয়ে বলেন যে, কয়েক বছর ধরে মস্কো ইঙ্গিত দিয়েছে যে, আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘকে তৃতীয় বিশ্বযুদ্ধের বিরুদ্ধে ‘নিরাপত্তা জাল’ হিসাবে কাজ করা উচিত। ‘যেহেতু তারা তৃতীয় বিশ্বযুদ্ধের পরে এ যুদ্ধ প্রতিরোধের গ্যারান্টি হিসাবে তৈরি করা হয়েছিল, কোনো না কোনো উপায়ে, তারা তাদের কাজ করছে’, তিনি উল্লেখ করেছেন।
শিল্প শহরের নিয়ন্ত্রণে রাশিয়া : মার্কিন রকেট সরবরাহের নিন্দা
রাশিয়ান বাহিনী পূর্ব ডনবাস অঞ্চলকে নিয়ন্ত্রণ করার জন্য তাদের ড্রাইভের অংশ হিসাবে একটি শিল্প ইউক্রেনীয় শহরে তাদের দখল শক্ত করেছে এবং শুক্রবার যুদ্ধের শততম দিনের কাছাকাছি আসার সাথে সাথে কিয়েভের পশ্চিম মিত্রদের কাছ থেকে অস্ত্রে ফেরি করার জন্য ব্যবহৃত রেল সংযোগগুলোকে লক্ষ্যবস্তু করেছে। প্রেসিডেন্ট জো বাইডেন কিয়েভের জন্য ৭০ কোটি ডলারের অস্ত্র প্যাকেজ ঘোষণা করার পর রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘আগুনে জ্বালানি’ যোগ করার অভিযোগ করেছে যাতে ৫০ মাইল পর্যন্ত পরিসরের উন্নত রকেট সিস্টেম অন্তর্ভুক্ত থাকবে।
শততম দিন পর ইউক্রেনের যুদ্ধ কি পুতিনের পক্ষে যাচ্ছে? : মঙ্গলবার এক টেলিভিশন হোস্ট এবং স্টেট ডুমার ডেপুটি ব্যাচেসøাভ নিকোনভ খেরসন অঞ্চলে রাশিয়ান শাসনের ভাইস চেয়ারম্যান কিরিল স্ট্রেমুসভের একটি উদ্ধৃতি উপস্থাপন করেছেন যা মাইকোলাইভ এবং ওডেসা শহরের পূর্বে অবস্থিত।
রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ-নোভিস্টির বরাত দিয়ে স্ট্রিমাসভ বলেছেন, ‘মাইকোলাইভ এবং ওডেসার লোকেরা মুক্তির অপেক্ষায় রয়েছে’। ‘এ অঞ্চলের স্থানীয় জনগণ খেরসনের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছে এবং সাহায্য প্রার্থনা করছে।
রাশিয়ান সামরিক বিশ্লেষক ইগর কোরোটোচেঙ্কো দর্শকদের মাইকোলাইভ এবং ওডেসার জন্য রাশিয়ার লক্ষ্য সম্পর্কে তার নিজস্ব ব্যাখ্যা প্রদান করেছেন। তিনি বলেন, ‘আমি সন্দেহ করি, ডনবাসের জন্য যুদ্ধ শেষ হওয়ার পর এ অঞ্চলগুলোকে মুক্ত করার কাজটি পরবর্তী পর্যায়ে হবে ‘এটি পুরোপুরি সুস্পষ্ট’।
ডনবাসের জন্য যুদ্ধ চললেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়ান বাহিনী পোপাসনা এবং লাইমান শহরকে দখল করতে দেখেছে এবং তারা সেভেরোডোনেটস্ক থেকে ইউক্রেনীয় বাহিনীকে তাড়ানোর দ্বারপ্রান্তে রয়েছে বলে মনে হচ্ছে। রাশিয়ার অগ্রগতি আগে ধীরগতির থাকলেও এখন এটি গতিশীল হয়েছে। রাশিয়ান সামরিক বিশেষজ্ঞ ভøাদিসøাভ শুরিগিন, যিনি ডনবাস ফ্রন্টের রাশিয়ান দিক থেকে রিপোর্ট করেছেন, নিউজউইকে তার বিশ্লেষণের প্রস্তাব দিয়েছেন।
শুরিগিন বলেন, ‘রাশিয়া পূর্বে ইউক্রেনের প্রতিরক্ষা পুরোপুরি ভেঙে দেয়নি। এখনও সেøাভিয়ানস্ক এবং ক্রামতোর্স্ক আছে, তবে রাশিয়ার যথেষ্ট শক্তি আছে যেগুলোকে নেওয়ার জন্য এমনকি গতিশীলতা ঘোষণা না করে বা অর্থনীতিকে সম্পূর্ণ যুদ্ধের পর্যায়ে স্থানান্তরিত না করে’। তিনি বিশ্বাস করেন যে, এ মুহূর্তে আলোচনার মাধ্যমে নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কম।
পালিয়া যাওয়া সৈন্যদের খুন করার হুমকি দিচ্ছে ইউক্রেনীয় নব্য-নাৎসিরা : ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা প্রায় ১৫০-২০০ ইউক্রেনীয় সেনার একটি দলকে ফিরিয়ে দিয়েছে, যারা মৃত্যুর ভয়ে লুগানস্ক গণপ্রজাতন্ত্রের সেভেরোডোনেৎস্ক থেকে লিসিচানস্কে ফিরে গেছে। চেচনিয়ার প্রধান রমজান কাদিরভের সহকারী এবং আখমত বিশেষ অপারেশন ইউনিটের কমান্ডার আপটি আলাউদিনভ এ তথ্য জানিয়েছেন। ‘সেভেরোডোনেৎস্কের শিল্প এলাকায় প্রতিরোধকারী ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের দলের প্রায় ১৫০-২০০ সদস্যকে লিসিচানস্ক থেকে শিল্প এলাকায় ফেরত পাঠানো হয়েছে। আমরা তাদের আটক করেছি, এবং যারা আটক হয়েছে তারা জানিয়েছে যে, তাদেরকে ফিরে আসতে বাধ্য করা হচ্ছে। মৃত্যুর ভয়ে তারা এ ভূখণ্ডে ফিরে এসেছে, অর্থাৎ – তাদের পিছু হটতে দেয়া হচ্ছে না,’ আলাউদিনভ রাশিয়ান টিভিতে বৃহস্পতিবার বলেছেন।
তিনি উল্লেখ করেছেন যে, সেভেরোডোনেৎস্কের আবাসিক এলাকা বর্তমানে রাশিয়ান বাহিনী দ্বারা ১০০ শতাংম নিয়ন্ত্রিত, যখন সংলগ্ন শিল্প এলাকাটি এখন শুধুমাত্র আংশিক নিয়ন্ত্রণে রয়েছে। স্পেশাল অপারেশন ইউনিটের কমান্ডার জানান, ‘আবাসিক সেক্টরের সংলগ্ন একটি বিশাল শিল্প এলাকা রয়েছে। এতে আজট প্ল্যান্ট এবং বহু সংখ্যক সংলগ্ন উদ্যোগ এবং সংস্থা অন্তর্ভুক্ত রয়েছে। বর্তমানে আমরা শিল্প এলাকার প্রায় ৫ শতাংশ নিয়ন্ত্রণ করি, এবং অভিযান অব্যাহত রয়েছে।’
পুতিন নিজেকে ‘মসীহ’ মনে করেন : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন নিজেকে ‘মসীহ’ বা ত্রাণকর্তা মনে করেন এবং তিনি সমালোচকদের পছন্দ করেন না, বিশেষ করে যদি তারা মহিলা হন। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এ মন্তব্য করেছেন। হিলারি স্মরণ করেন যে, ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে পুতিনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার সময় তার ‘কিছু ইতিবাচক উন্নয়ন’ হয়েছিল, যখন তিনি রাশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন, কিন্তু তিনি যখন ২০১২ সালে প্রেসিডেন্ট পদে ফিরে এসে ‘অস্পষ্টভাবে কুটিল’ নির্বাচনের সমালোচনা করেছিলেন তখন সম্পর্কটি খারাপ হয়েছিল।
হে ফেস্টিভ্যালের শ্রোতাদের সাথে বক্তৃতাকালে, ক্লিনটন বলেছিলেন যে, তিনি তার সাথে কাজ করার সময় তার ‘সাম্রাজ্যিক রাশিয়া পুনরুদ্ধার করার লক্ষ্য’ এর সাথে সাথে ‘নিজের প্রতি তার প্রায় মেসিয়ানিক বিশ্বাস এবং তার ভাগ্য কী ছিল’ প্রত্যক্ষ করেছেন। এটি তাকে মেমো লিখতে প্ররোচিত করেছিল যাতে তিনি ‘ইউরোপ এবং বাকি বিশ্বের জন্য হুমকি’ হয়ে উঠবেন, যদিও তিনি আশা করেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তাকে ‘তার আক্রমনাত্মক উচ্চাকাঙ্খাকে রক্ষা করতে এবং আরও সহযোগিতামূলক হতে দেখাবে’।
নিষেধাজ্ঞা বৈশ্বিক পরিস্থিতি আরও খারাপ করবে : মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন নিষেধাজ্ঞায় রাশিয়া বিস্মিত নয় এবং নিশ্চিত যে, বিধিনিষেধ শুধুমাত্র বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতিকে আরও খারাপ করবে এবং খাদ্য নিরাপত্তাকে প্রভাবিত করবে, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন।
‘আমরা নতুন বিধিনিষেধে বিস্মিত নই,’ এগুলোকে ‘ওয়াশিংটনের রাসোফোবিক হিস্টিরিয়ার আরেকটি নিশ্চিতকরণ’ হিসাবে বর্ণনা রাষ্ট্রদূত বলেন, ‘আমরা নিশ্চিত যে বিধিনিষেধের ক্ষতিকর অনুশীলন বৈশ্বিক বিষয়গুলোকে আরও খারাপ করে তুলবে, যার ফলে সরবরাহ শৃঙ্খলে নতুন ব্যাঘাত ঘটবে এবং খাদ্য নিরাপত্তাকে প্রভাবিত করবে। অর্থনৈতিক ওঠানামা মার্কিন যুক্তরাষ্ট্রকেও প্রভাবিত করতে পারে।’ রাশিয়ান দূতাবাসের টেলিগ্রাম চ্যানেল আন্তোনভকে উদ্ধৃত করে বলে, ‘এমনকি বিধিনিষেধ এবং নিষেধাজ্ঞার দ্বারা বিপর্যস্ত, আমরা আমাদের ঋণ প্রদানের জন্য প্রস্তুত। আমরা নিশ্চিত যে রাশিয়ার জন্য অর্থপ্রদানের সম্ভাবনাকে অবরুদ্ধ করার প্রচেষ্টা গুরুতর বিনিয়োগকারীদের নজরে পড়বে না, যা মার্কিন যুক্তরাষ্ট্রের আস্থাকে ক্ষুন্ন করবে।’
ডনবাসের জনগণই রাশিয়ায় যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেবে : ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর), লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর), খেরসন অঞ্চল এবং জাপোরোজিয়েতে রাশিয়ায় যোগদানের জন্য সম্ভাব্য গণভোটের ব্যবস্থা করার জন্য সেখানে বসবাসকারী জনগণের ইচ্ছা এবং ইচ্ছার পাশাপাশি ‘কিছু শর্ত’ প্রয়োজন, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার এ কথা জানান। পেসকভের বিবৃতিটি লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা এবং আন্তর্জাতিক বিষয়ক স্টেট ডুমার কমিটির চেয়ারম্যান লিওনিড সøুটস্কি দ্বারা করা একটি পূর্ববর্তী মন্তব্যের উপর ভিত্তি করে এসেছে, যেখানে তিনি বলেছিলেন যে ডিপিআর, এলপিআর, খেরসন অঞ্চল এবং জাপোরোজির অঞ্চলগুলোতে গণভোট এই গ্রীষ্মে সংগঠিত হওয়ার সম্ভাবনা ছিল।
বিশ্বব্যাপী খাদ্য সঙ্কটের জন্য রাশিয়া দায়ী নয় : রাশিয়াকে বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট সৃষ্টির জন্য অভিযুক্ত করার পশ্চিমা প্রচেষ্টা সঠিক নয়, কারণ কয়েক বছর আগে থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করেছে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ কাতারের আল জাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার উন্নতির জন্য, খাদ্য পরিস্থিতি অনুকূল করার জন্য, আমাদের পারস্পরিক নিষেধাজ্ঞা পরিত্যাগ করতে হবে, তাহলে দাম কমতে শুরু করবে।’ রাশিয়ার উপর সঙ্কটকে দায়ী করার পশ্চিমা প্রচেষ্টার বিষয়ে মন্তব্য করে, রাশিয়ান কর্মকর্তা উত্তর দিয়েছেন, ‘এটি মিথ্যা।’
রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানের মতে, রাশিয়া শস্য রফতানি করতে প্রস্তুত, তবে তার আগে একে অবশ্যই যেকোনো নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি পেতে হবে। ‘তারা (পশ্চিমা দেশগুলো) চায় আমরা গম রফতানি করি, উদাহরণস্বরূপ, যাতে তারা পরে এটিকে আটক করতে পারে। সে কারণেই এখন রফতানি করা সম্ভব নয়।’ তার ভাষায়, ‘পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার ফলে বিশ্বব্যাপী খাদ্য পরিস্থিতির অবনতি হয়েছে।’ ‘তারা আমাদেরকে বলে ‘এগিয়ে যান এবং রফতানি করুন’, কিন্তু, একই সময়ে, আমাদের বাণিজ্যিক জাহাজগুলো পরিষেবা দেয়া হচ্ছে না, এবং আমাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার চেষ্টা করা হচ্ছে,’ রাশিয়ান কর্মকর্তা অব্যাহত রেখেছিলেন। ‘প্রশ্ন হল আমরা কিভাবে এটি পরিবহন করতে যাচ্ছি এবং এটি নিষেধাজ্ঞায় প্রভাবিত হবে কিনা। সুতরাং, এই ক্ষেত্রে, বল এখন তাদের কোর্টে, পশ্চিমের কোর্টে,’ মেদভেদেভ বলেছেন। সূত্র : দ্য হিল, রয়টার্স, বিবিসি নিউজ. তাস, দ্য গার্ডিয়ান।