৭ জেলায় যাত্রীবাহী নৌ চলাচলে নিষেধাজ্ঞা।

joybd24joybd24
  প্রকাশিত হয়েছেঃ  02:01 AM, 22 June 2021

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি এবং মৃত্যুর হার বেড়ে যাওয়ায় আগামীকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে ৭ জেলায় যাত্রীবাহী নৌযান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আজ সোমবার এক জরুরী বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা আরোপ করে।

এতে জানানো হয়, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি এবং মৃত্যুর হার বেড়ে যাওয়ায় বিদ্যমান পরিস্থিতিতে সরকারের মন্ত্রী পরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী সার্বিক কার্যাবলী/চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলাসমূহের সার্বিক কার্যাবলী (জনসাধারণের চলাচলসহ) আগামীকাল মঙ্গলবার সকাল ৬ টা থেকে আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখিত জেলাসমূহের নৌপথে অর্থাৎ ঢাকা-মাদারীপুর, ঢাকা-মিরকাদিম/মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ/চাঁদপুর/নড়িয়া, শিমুলিয়া-বাংলাবাজার/মাঝিকান্দি, আরিচা-কাজিরহাট, পাটুরিয়া-দৌলতদিয়া, নৌপথ সহ উল্লেখিত নৌপথে সব ধরনের যাত্রীবাহী নৌযান (লঞ্চ, স্পীডবোট, ট্রলার) চলাচল আগামীকাল মঙ্গলবার সকাল ৬টা থেকে আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়।

এ নির্দেশনার আলোকে উল্লেখিত জেলাসমূহের লঞ্চঘাট ব্যতিত দেশের যে কোন স্থান থেকে ছেড়ে যাওয়া যাত্রীবাহী নৌযানসমূহ পথিমধ্যে মাদারীপুর, পাটুরিয়া, দৌলতদিয়া, আরিচা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মিরকাদিম লঞ্চঘাট সমূহে ভিড়তে বা ছেড়ে যেতে পারবে না।

অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী যাত্রীবাহী নৌযানের মালিক, মাস্টার, ড্রাইভারসহ অন্যান্য স্টাফ, যাত্রী সাধারণ ও সশ্লিষ্ট সকলের অবগতির জন্য এ নির্দেশনা দেয়া হয়। তবে পণ্য পরিবহন এবং জরুরী সেবা প্রদানকারী নৌযানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না।