১০০ মি‌লিয়ন ক‌রোনা ডোজ প্রথম ১০০ দি‌নে ব্যবস্থা কর‌বেন বাই‌ডেন।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  11:56 AM, 09 December 2020

দায়িত্ব নেওয়ার প্রথম ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন অর্থাৎ ১০ কোটি ডোজ নভেল করোনাভাইরাসের টিকাদানের ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে প্রথম ১০০ দিন সবাইকে মাস্ক পরার আহ্বান জানান বাইডেন। সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব কথা জানানো হয়।

প্রথম মাসেই মহামারি নিয়ন্ত্রণে চলে আসবে না জানিয়ে বাইডেন কোভিড-১৯ পরিস্থিতির পরিবর্তন আনতে সক্ষম হবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। ডেলাওয়ারের উইলমিংটনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জো বাইডেন। এ সময় বাইডেন ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জাভিয়ের বেকাররাকে স্বাস্থ্যমন্ত্রী ও রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান হিসেবে রচেলে ওয়ালেনস্কির নাম ঘোষণা করেন। এ ছাড়া বর্তমান সিডিসি প্রধান অ্যান্থনি ফাউচি বাইডেনের করোনাভাইরাস বিষয়ক স্বাস্থ্য উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘আমার (প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের) প্রথম ১০০ দিনে কোভিড-১৯ ভাইরাস নির্মূল হবে না। আমি সেই প্রতিশ্রুতি দিচ্ছি না। আমরা হঠাৎ করে এই পরিস্থিতিতে পড়িনি। অতএব হঠাৎ করে এর থেকে বের হতেও পারছি না।’

এদিকে, গতকাল মঙ্গলবার একটি রিপোর্ট প্রকাশের মাধ্যমে ফাইজার-বায়োএনটেকের টিকা যুক্তরাষ্ট্রে অনুমোদনের পথে আরেক ধাপ এগিয়েছে। খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) রিপোর্টে দেখা গেছে টিকাটি ৯৫ শতাংশ কার্যকর। আগামীকাল বৃহস্পতিবার তারা চূড়ান্ত সিদ্ধান্তে যাবে।

এফডিএর প্রতিবেদনে বলা হয়েছে, দুই ডোজের টিকার প্রথমটি ৮৯ শতাংশ কার্যকর ভূমিকা রাখছে। ইনজেকশনের জায়গায় লালচে দাগ ও ফুলে যাওয়ার মতো কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে এতে। এ ছাড়া মাংসপেশির ব্যথা ও মাথাব্যথার সমস্যাও রয়েছে। তবে, এগুলো ততটা মারাত্মক নয়।

অন্যদিকে, দ্রুততম সময়ে মধ্যে কোভিড টিকাদান কার্যক্রম শুরুর বিষয়ে হোয়াইট হাউসে বৈঠক করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প আশা করছেন, যুক্তরাষ্ট্রে যৌথভাবে ফাইজার-বায়োএনটেকের টিকাটির অনুমোদন দেওয়া যাবে।

ফাইজার-বায়োএনটেক ছাড়া যুক্তরাষ্ট্রের মডার্নার টিকায়ও প্রায় একইরকম সাফল্যের কথা জানা গেছে। ক্রিসমাসের আগেই এটিও এফডিএর অনুমোদন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জানুয়ারির মাঝামাঝি যুক্তরাষ্ট্রে টিকার প্রয়োগ শুরু করতে চাইছেন ট্রাম্প। আমেরিকানরা অগ্রাধিকারভিত্তিতে টিকা পাবেন, এমন এক আদেশে সই করে রেখেছেন তিনি। তবে বিশেষজ্ঞরা বলছেন, বাইডেন আমলে অর্থাৎ ২০ জানুয়ারির পরেই টিকার প্রয়োগ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সময় আজ বুধবার সকাল পর্যন্ত এক কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৭০৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে দুই লাখ ৯৩ হাজার ৩৯৮ জন মারা গেছে। একক দেশ হিসেবে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যুক্তরাষ্ট্রে। বিশ্বখ্যাত পরিসংখ্যান সাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য জানিয়েছে।

আপনার মতামত লিখুন :