1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
হজ পালনের জন্য গিয়েছেন চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ। | JoyBD24
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ছাত্রলীগের উত্তর-দক্ষিণে শীর্ষ পদ পাওয়ার দৌড়ে একঝাঁক নতুন নেতৃত্ব কথা বললেই মামলা হচ্ছে : নোমান জন্ম‌নিবন্ধন, এনআইডি ও পাস‌পোর্টে হবে একই নম্বর পর্তুগালকে হারিয়ে শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়া রাজশাহীতে বিএনপির গণসমাবেশের আগের দিনই গণমানুষের ঢল ঘানাকে হারানোর পরও নকআউটে উঠতে পারল না উরুগুয়ে জনসভায় খালেদা জিয়ার যাওয়ার চিন্তা অলীক ও উদ্ভট : তথ্যমন্ত্রী জাতির পিতাকে হত্যার পর স্বৈরশাসকেরা বেয়নেটের খোঁচায় মানুষের ভাগ্য লিখতে শুরু করে : প্রধানমন্ত্রী বিএনপি জঙ্গিদের মাঠে নামিয়েছে : ওবায়দুল কাদের চাকরির পরীক্ষা ঢাকায়, বাস বন্ধে আসতে পারছেন না উত্তরাঞ্চলের প্রার্থীরা

হজ পালনের জন্য গিয়েছেন চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ।

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: রবিবার, ১০ জুলাই, ২০২২

সৌদি আরবে হজ পালনের জন্য গিয়েছেন ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীর অন্যতম কমান্ডার ও রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলের মুসলিম অধ্যুষিত প্রদেশ চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ। শুক্রবার (৮ জুলাই) তিনি সৌদি আরবের বন্দর শহর জেদ্দার বাদশাহ আব্দুল আজিজ বিমানবন্দরে নামেন। খবর আরব নিউজ।

রমজান কাদিরভ বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান মক্কার রাজকীয় প্রোটোকল দফতরের মহাপরিচালক আহমেদ আবদুল্লাহ বিন ধাফের। এ সময় উপস্থিত ছিলেন সৌদি প্রশাসনের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা। কাদিরভ সৌদি আরবে গিয়েছেন বৃহস্পতিবার। এরপর মদিনায় অবস্থান করছিলেন তিনি। শুক্রবার ভোরে মসজিদে নববিতে ফজরের নামাজ আদায়ের পর মহানবী (সা.)-এর কবর জিয়ারত করেন তিনি। তারপর জেদ্দাগামী ফ্লাইটে ওঠেন।

মদিনায় পৌঁছানোর পর তাকে সেখানে স্বাগত জানান সৌদি সরকারের জনসংযোগ ও ইনস্টিটিউশনাল কমিউনিকেশন দফতরের আন্ডারসেক্রেটারি জামান বিন আবদুল্লাহ আল আসিরি, মসজিদে নববির নিরাপত্তা রক্ষায় নিয়োজিত বাহিনীর প্রধান কর্নেল মুতাইব আল বাদরানি ও অন্যান্য কর্মকর্তারা।
১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর থেকে এ পর্যন্ত দু’বার রাশিয়ান ফেডারেশন থেকে চেচনিয়াকে বের করে নেওয়ার চেষ্টা করেছে চেচেন বিচ্ছিন্নতাবাদীরা। কিন্তু দু’বারই সেই প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে রাশিয়া। এক্ষেত্রে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ।
২০০৭ সালে চেচনিয়ার প্রেসিডেন্ট বা প্রধান নির্বাহী হন রমজান কাদিরভ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একান্ত অনুগত ও বিশ্বস্ত এই রাজনীতিক রাশিয়া, এমনকি রাশিয়ার বাইরেও ‘পুতিনের পদাতিক’ নামে পরিচিত।

এ পর্যন্ত চলে আসা ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে রুশ বাহিনীর পক্ষে যোগ দিয়েছে ১২ হাজারেরও বেশি চেচেন যোদ্ধা। এই অভিযানে রুশ বাহিনীর অন্যতম কমান্ডার রমজান কাদিরভ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24