সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৬ টাকা পর্যন্ত কমেছে।

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  12:26 AM, 27 June 2022

সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৬ টাকা পর্যন্ত কমেছে। রোববার (২৬ জুন) ভোজ্যতেল ব্যবসায়ীরা এ ঘোষণা দিয়েছেন। গত কিছুদিন ধরেই বিশ্ববাজারে তেলের দাম নিম্নমুখী রয়েছে। পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হলো।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৯৯ টাকা এবং এক লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা নির্ধারণ করেছে সরকার। এছাড়া ৫ লিটার সয়াবিন তেলের বোতলের দাম ৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামীকাল (২৭ জুন) থেকে নতুন দাম কার্যকর হবে।

আন্তর্জাতিক বাজারে বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সবশেষ ৯ জুন দেশে সয়াবিন তেলের দাম বাড়ায় সরকার। প্রতি লিটারে ৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়।

ওই সময়ে বোতলজাতা প্রতি লিটার সয়াবিন তেল খুচরা পর্যায়ে ২০৫ টাকা নির্ধারণ করা হয়। আর এক লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮৫ টাকা ধরা হয়। এছাড়া ৫ লিটার বোতলর দাম ৯৯৭ টাকা করা হয়।

এর আগে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন,আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমেছে। ফলে দেশে তেলের দাম কমবে। তবে বৈদেশিক মুদ্রাবাজারে ডলারের দাম বেড়েছে। তাই খুব বেশি কমবে বলে মনে হয় না। কতটা কমানো যায়, সে হিসাব চলছে।