1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
স্নায়ুযুদ্ধে জয়লাভের পর যুক্তরাষ্ট্র পৃথিবীতে নিজেদের ঈশ্বরের প্রতিনিধি হিসাবে ঘোষণা করেছিল। | JoyBD24
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
চাকরির পরীক্ষা ঢাকায়, বাস বন্ধে আসতে পারছেন না উত্তরাঞ্চলের প্রার্থীরা ‘দাবিটাবি কিছু লয়, এটা গরিবের প্যাট মারা ধর্মঘট’ আদালতের নির্দেশনা মেনে বেসিক ব্যাংকের তদন্তকাজ শেষ হবে : দুদক সচিব ওএমএসের দীর্ঘ সারি থেকে হতাশা নিয়ে ফিরছে মানুষ কর্তৃত্ববাদী দেশের তালিকায় বাংলাদেশ দশ ডিসেম্বর সমাবেশ কি বুদ্ধিজীবী হত্যাকারীদের সাথে বিএনপির সংহতি প্রকাশ : প্রশ্ন তথ্যমন্ত্রীর ১০ ডিসেম্বর ঢাকার বিভাগীয় গণসমাবেশকে নিয়ে বেসামাল অবৈধ সরকার : রিজভী হাওয়া ভবন থেকে পাচার হওয়া টাকা ফেরত আনা হবে : ওবায়দুল কাদের ডায়াবেটিস রোগীরা কিডনির সুস্থতায় মেনে চলুন ৬ টিপস ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামা নি‌য়ে শংকা নে‌ইমা‌রের

স্নায়ুযুদ্ধে জয়লাভের পর যুক্তরাষ্ট্র পৃথিবীতে নিজেদের ঈশ্বরের প্রতিনিধি হিসাবে ঘোষণা করেছিল।

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: শনিবার, ১৮ জুন, ২০২২
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

একমুখী বিশ্ব বা ইউনিপোলার ওয়ার্ল্ড’ যুগের সমাপ্তি ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে পশ্চিমা দেশগুলোর নিন্দা করে দেয়া বক্তৃতায় এ ঘোষণা দেন তিনি।

মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। পুতিন তার বক্তৃতায় বলেন, স্নায়ুযুদ্ধে জয়লাভের পর যুক্তরাষ্ট্র পৃথিবীতে নিজেদের ঈশ্বরের প্রতিনিধি হিসাবে ঘোষণা করেছিল। নিজেদের স্বার্থ সিদ্ধি করা ছাড়া তাদের কোনো দায়িত্ব ছিল না। তারা সেই স্বার্থগুলোকে পবিত্র বলে ঘোষণা করেছে। তাদের এই কর্তৃত্ববাদ হলো একটি একমুখী যানবাহন যা বিশ্বকে অস্থিতিশীল করে তুলেছে।’

প্রতিবেদন অনুযায়ী পুতিন আরও বলেন, তারা এখনও তাদের অতীত বিভ্রমের অধীনে বাস করছে… তারা মনে করে যে… তারা সবকিছুই জয় করে ফেলেছে এবং সব রাষ্ট্রই যেন তাদের উপনিবেশ, তাদের বাড়ির উঠোন। অথচ সেখানে বসবাসকারী লোকেরা সব দ্বিতীয় শ্রেণির নাগরিক।’

পুতিনের এই বক্তব্য মূলত পুরো বৈশ্বিক ব্যবস্থায় একচেটিয়া মার্কিন প্রভাব বিলুপ্তির ঘোষণা। রুশ প্রেসিডেন্টের এই ঘোষণার মাধ্যমে যুক্তরাষ্ট্রমুখী বিশ্বব্যবস্থার পরিসমাপ্তির সূচনা হলো বলেই মনে করছেন বিশ্লেষকদের একাংশ।

এদিকে পুতিনের এই বহুল আলোচিত বক্তৃতা সাইবার হামলার শিকার হয় বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। যার দরুন ৯০ মিনিটের বেশি সময় পর পুতিনের বক্তৃতা শুরু হয়।

সে সময় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক কনফারেন্স কলে সাংবাদিকদের জানান, কনফারেন্সের সিস্টেমে ডিনায়াল অব সার্ভিস (ডিডিওস) আক্রমণের কারণে বক্তৃতা বিলম্বে শুরু হবে।

যদিও এই সাইবার হামলার পেছনে কারা জড়িত তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে ইউক্রেনীয় আইটি আর্মি নামে একটি হ্যাকার গ্রুপ চলতি সপ্তাহের শুরুতে নিজেদের টেলিগ্রাম চ্যানেলে ‘সেন্ট পিটার্সবার্গ ফোরামকে’ টার্গেট বানানোর ঘোষণা দিয়েছিল।

উল্লেখ থাকে যে, গত ৪ মাস ধরে প্রকাশ্যে খুব বেশি ভাষণ দেন না পুতিন। এই সম্মেলনে তাই পুতিন কী বলে তার দিকে তাকিয়ে ছিল গোটা বিশ্ব। ভাষণ শুরুর পর সময় নষ্ট না করে সরাসরি তিনি যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র দেশগুলোকে একের পর এক আক্রমণ করতে থাকেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24