‘স্টার ট্রেক’ খ্যাত নিচেল নিকোলস মারা গেছেন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  05:24 PM, 01 August 2022

২০২১ সালের ডিসেম্বরে ‘স্টার ট্রেক’ সিরিজে যোগাযোগ কর্মকর্তা ‘উহুরা’ চরিত্রে অভিনয় করে সাড়া জাগানো কৃষ্ণাঙ্গ অভিনেত্রী নিচেল নিকোলস রোববার রাতে মারা গেছেন।
তার বয়স হয়েছিল ৮৯ বছর।
নিকোলাসের ছেলে কাইল জনসন অফিসিয়াল উহুরা ডটকম.ওয়েবসাইটে তার মায়ের মৃত্যুর ঘোষণা দিয়ে বলেছেন, ‘গত রাতে আমার মা নিচেল নিকোলস বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। তবে তার আলো প্রাচীন ছায়াপথের মতো এখন দেখা যাচ্ছে। ভবিষ্যতেও আরও দেখা যাবে।’
পরিবারের একজন মুখপাত্র বলেছেন,  নিকোলস নিউ মেক্সিকোর সিলভার সিটিতে মারা গেছেন। যেখানে তিনি তার ছেলের সাথে থাকতেন।
নিবেদিত ‘ট্রেকিজ’ এর একটি দীর্ঘ তালিকাসহ শ্রদ্ধা দ্রুত শেষ করা হয়।

নিচেল নিকোলস
উইলিয়াম শ্যাটনার যিনি ইউএসএস এন্টারপ্রাইজের ক্যাপ্টেন জেমস টি. কার্কের ভূমিকায় অভিনয় করেছেন, তিনিও নিকোলসের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
উইলিয়াম শ্যাটনার জানান, ‘তিনি একজন সুন্দরী মহিলা ছিলেন এবং একটি প্রশংসনীয় চরিত্রে অভিনয় করেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং সারা বিশ্বে সামাজিক সমস্যাগুলোকে নতুনভাবে সংজ্ঞায়িত করার জন্য অনেক কিছু করেছেন। আমি অবশ্যই তাকে আজীবন মিস করব।’
জর্জ টাকি, যিনি হেলম্যান সুলু হিসেবে লেফটেন্যান্ট উহুরার সাথে সেতুটি ভাগ করেছিলেন, তাকে ‘ট্রেলব্লাজিং এবং অতুলনীয়’ বলে অভিহিত করেছিলেন।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, নিকোলস ‘কৃষ্ণাঙ্গ আমেরিকান এবং মহিলাদের পক্ষে কী কী সম্ভব তা পুনরায় সংজ্ঞায়িত করেছেন।’
তিনি একটি বিবৃতিতে বলেন, ‘আমাদের জাতি নিচেল নিকোলসের মতো অনুপ্রাণিত শিল্পীদের কাছে চিরকাল ঋণী, যারা আমাদের এমন একটি ভবিষ্যৎ দেখায়, যেখানে ঐক্য, মর্যাদা এবং সম্মান প্রতিটি সমাজের ভিত্তি রচিত হয়।
নিকোলস ইউএস টেলিভিশনে প্রথম আন্তর্জাতিক চুম্বনগুলোর মধ্যে একটি দিয়ে ইতিহাস তৈরি করেছিলেন। আবার ১৯৬৮ সালের একটি আলিঙ্গন যা শ্যাটনারের সাথে করা হয়েছিল (একটি চুম্বন উইকিপিডিয়াতে আলাদা প্রবেশের যোগ্য বলে মনে করা হয়)।
মার্টিন লুথার কিং জুনিয়র নিজে একবার নিকোলসের প্রশংসা করে বলেছিলেন, নিকোলাস এমন এক সময় তার শক্তিশালী অভিনয়কে ভিত্তি করে যখন কালো অভিনেতাদের প্রায়শই দাস বা অপরাধী হিসেবে নিক্ষেপ করা হতো তার অবসান ঘটিয়েছিলেন ।