সুইজারল্যান্ডে জন্মসূত্রে নাগরিকত্ব দেয়ার প্রস্তাব বাতিল

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  12:28 AM, 20 June 2022

সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারীদের স্বয়ংক্রিয় নাগরিকত্ব দেওয়ার বিষয়ে জেনেভা থেকে ফেডারেল পার্লামেন্টারিয়ান স্টেফানিয়া প্রেজিওসো বাতোউ’র উত্থাপিত একটি প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে। সুইস সরকার সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারীদের স্বয়ংক্রিয় নাগরিকত্ব বিষয়ক এ প্রস্তাবটি বুধবার (১৫ জুন) দেশটির ফেডারেল পার্লামেন্টে ১১২-৭৫ ভোটে প্রত্যাখাত হয়।

এ প্রস্তাবের সমর্থনকারীরা মনে করেন, সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারী বিদেশি বাবা-মায়ের ছেলে মেয়েরা যারা সুইজারল্যান্ডে স্কুলে পড়াশোনা করেছে। ১৮ বছর বয়স হলে স্বয়ংক্রিয়ভাবে তারা সুইস নাগরিকত্বের জন্য যোগ্যতা অর্জন করবে।

এই প্রস্তাবের বিপক্ষে অবস্থানকারীদের যুক্তি, সুইজারল্যান্ডে জন্ম ও বেড়ে ওঠা একীকরণের নিশ্চয়তা দেয় না। বরং একটি ফেডারেল স্তরে স্বয়ংক্রিয়করণ স্বাভাবিকীকরণ প্রক্রিয়ার ক্যান্টোনাল স্বাধীনতার বিপরীত। ২০২১ সালের ডিসেম্বরে সুইজারল্যান্ডের উচ্চ কক্ষ কাউন্সিল অব স্টেট একই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।

জন্মগত নাগরিকত্ব, উত্তর এবং দক্ষিণ আমেরিকার বাইরে বিরল, যেখানে এটি আদর্শ হিসেবে কাজ করে। এই অঞ্চলগুলোর বাইরে, শুধুমাত্র চাদ, লেসোথো, তানজানিয়া, টুভালু এবং পাকিস্তানে জন্মগতসূত্রে নাগরিক হওয়ার বিধান রয়েছে। এছাড়া আরও ৩০টির বেশি দেশে এটির সীমাবদ্ধতা রয়েছে।

প্রসঙ্গত, সুইস নাগরিকত্ব লাভ বেশ সময়সাপেক্ষ এবং কঠিন বিষয়। এটির জন্য সঠিক পারমিটে সুইজারল্যান্ডে ন্যূনতম ১০ বছর বসবাস এবং অন্যান্য প্রয়োজনীয়তার একটি দীর্ঘ তালিকার শর্ত পূরণ করা আবশ্যক। সুইস নাগরিকত্বের জন্য আবেদনগুলো অবশ্যই ফেডারেল প্রশাসন, ক্যান্টন এবং পৌরসভার দ্বারা অনুমোদিত হতে হবে, যেখানে আবেদনকারী থাকেন।সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারীদের স্বয়ংক্রিয় নাগরিকত্ব দেওয়ার বিষয়ে জেনেভা থেকে ফেডারেল পার্লামেন্টারিয়ান স্টেফানিয়া প্রেজিওসো বাতোউ’র উত্থাপিত একটি প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে। সুইস সরকার সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারীদের স্বয়ংক্রিয় নাগরিকত্ব বিষয়ক এ প্রস্তাবটি বুধবার (১৫ জুন) দেশটির ফেডারেল পার্লামেন্টে ১১২-৭৫ ভোটে প্রত্যাখাত হয়।এ প্রস্তাবের সমর্থনকারীরা মনে করেন, সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারী বিদেশি বাবা-মায়ের ছেলে মেয়েরা যারা সুইজারল্যান্ডে স্কুলে পড়াশোনা করেছে। ১৮ বছর বয়স হলে স্বয়ংক্রিয়ভাবে তারা সুইস নাগরিকত্বের জন্য যোগ্যতা অর্জন করবে।

এই প্রস্তাবের বিপক্ষে অবস্থানকারীদের যুক্তি, সুইজারল্যান্ডে জন্ম ও বেড়ে ওঠা একীকরণের নিশ্চয়তা দেয় না। বরং একটি ফেডারেল স্তরে স্বয়ংক্রিয়করণ স্বাভাবিকীকরণ প্রক্রিয়ার ক্যান্টোনাল স্বাধীনতার বিপরীত। ২০২১ সালের ডিসেম্বরে সুইজারল্যান্ডের উচ্চ কক্ষ কাউন্সিল অব স্টেট একই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।জন্মগত নাগরিকত্ব, উত্তর এবং দক্ষিণ আমেরিকার বাইরে বিরল, যেখানে এটি আদর্শ হিসেবে কাজ করে। এই অঞ্চলগুলোর বাইরে, শুধুমাত্র চাদ, লেসোথো, তানজানিয়া, টুভালু এবং পাকিস্তানে জন্মগতসূত্রে নাগরিক হওয়ার বিধান রয়েছে। এছাড়া আরও ৩০টির বেশি দেশে এটির সীমাবদ্ধতা রয়েছে।প্রসঙ্গত, সুইস নাগরিকত্ব লাভ বেশ সময়সাপেক্ষ এবং কঠিন বিষয়। এটির জন্য সঠিক পারমিটে সুইজারল্যান্ডে ন্যূনতম ১০ বছর বসবাস এবং অন্যান্য প্রয়োজনীয়তার একটি দীর্ঘ তালিকার শর্ত পূরণ করা আবশ্যক। সুইস নাগরিকত্বের জন্য আবেদনগুলো অবশ্যই ফেডারেল প্রশাসন, ক্যান্টন এবং পৌরসভার দ্বারা অনুমোদিত হতে হবে, যেখানে আবেদনকারী থাকেন।