সাতক্ষীরা তালায় যুবকদের অর্থ সহ‌যোগীতায় চল‌ছে ৪০০ জ‌নের কোরআন শিক্ষা।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  06:37 PM, 29 December 2020

আল মামুন:  সাতক্ষীরা তালায় যুবকদের সহযোগিতা ও অর্থ দিয়ে চলছে বয়স্ক নারী-পুরুষের সহ ৪০০ শত লোকের কোরআন শিক্ষা।
সাতক্ষীরা জেলা  তালা উপজেলার মধ্য আটারই যুব কমিটির আয়োজনে বয়স্কদের জন্য কোরআন শিক্ষা ব্যবস্থা চালু করা হয়েছে। প্রায় চারশতাধিক শিক্ষার্থীরা কোরআন শিক্ষা গ্রহন করেন তালা সদর ইউনিয়নের মধ্য আটারই ফুরকানিয়া মাদ্রাসায়। রয়েছেন ৩ জন শিক্ষকও। ফজরের নামাজের  পর থেকে এলাকার শিশু, বিকাল ৩টা থেকে বয়স্ক মহিলা ও এশার নামাজের পর থেকে বয়স্ক পুরুষরা কোরআন শিক্ষা গ্রহন করেন।
বয়স্ক শিক্ষার্থীরা বলেন, আমার ছোট বেলায় কোরআন শিক্ষা ভালোভাবে করতে পারিনি। বিয়ের পরও সময় হয়ে উঠেনি সেভাবে। আমাদের এলাকায় বয়স্ক শিক্ষার ব্যাবস্থা করার পর থেকে আমরা এখানে আসি এবং কোরআন শিক্ষা গ্রহন করি। বিভিন্ন সুরা, ক্বেরাত, আরবি, কোরআন শরীফ ভালো ভাবে তেলাওয়াত করতে পারছি। নামাজ কালাম সঠিক পদ্ধতিতে আদায় করতে পারছি।
শিক্ষকরা বলেন, এখানে কোরআন, আরবি, সুরা-ক্বেরাত, হাদিস, নামাজ রোজার নিয়মাবলি শিক্ষা দিয়ে থাকি। প্রায় ৪ শতাধিক মানুষ এখানে শিক্ষা গ্রহন করে। এখানে তিন ধাপে শিক্ষা দেওয়া হয়। সকালে শিশুদের, বিকাল থেকে বয়স্ক মহিলা ও এশার নামাজের পর থেকে বয়স্ক পুরুষদের শিক্ষা দেওয়া হয়। আমাদের এখানে ২ জন মহিলা শিক্ষক ও ১জন পুরুষ শিক্ষক রয়েছে।
যুব কমিটির আয়োজকরা বলেন, মধ্য আটারই ফুরকানিয়া মাদ্রাসা ১৯৮৯ সালে শুরু হয় শিশুদের নিয়ে। ২০১৭ সালে বয়স্ক পুরুষ/মহিলাদের নিয়ে চালু করছি। আমরা বিনা মুল্যে শিক্ষা দিয়ে থাকি এবং ৩ জন শিক্ষকের একটু সম্মনী দেয় আমাদের অর্থয়ানে। ২০২১ সালের প্রথম দিক থেকে নিরক্ষরতা দুর করনের জন্য এ ব্যবস্থা চালু করবো। এই  বয়স্ক কোনআন শিক্ষাকে আরো অগ্রসর করার  জন্য সরকারি ভাবে বিশেষ অনুদান পেলে আমরা উপকৃত হতাম।

আপনার মতামত লিখুন :