সরকারের নির্দেশ অমান্য করার ক্ষমতা নির্বাচন কমিশনের (ইসি) নেই

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  11:43 PM, 26 July 2022
মির্জা ফখরুল

সরকারের নির্দেশ অমান্য করার ক্ষমতা নির্বাচন কমিশনের (ইসি) নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সিইসি যাই বলুন না কেন, বর্তমান সরকারের অধীন সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, তত্ত্বাবধায়ক ইস্যুতে রাজনৈতিক ঐক্য গড়তে বিভিন্ন দলের সঙ্গে যোগাযোগ করছে বিএনপি।

মঙ্গলবার (২৬ জুলাই) বিকেলে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন দলটির মহাসচিব।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন দলীয় সরকারের বদলে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করার দাবি করে আসছে বিএনপি। এ ইস্যুতে বাকি রাজনৈতিক দলগুলোর সঙ্গে নিয়মিতভাবে সংলাপ বসছে দলটি। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার গুলশানে ইসলামি ঐক্যজোট, এনডিপি ও ইসলামির পার্টির সঙ্গে সংলাপে বসেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ সিনিয়র নেতারা।

এদিন সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, প্রধান নির্বাচন কমিশনার আশ্বস্ত করে যাই বলুন না কেন, এ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের সম্ভাবনা নেই। তাই বিএনপিও সে নির্বাচনে অংশ না নেয়ার বিষয়ে অনড়।

তিনি আরও বলেন, বর্তমান সরকার যদি ক্ষমতায় থাকে, এটা আগেও বলেছি দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্বাচন কমিশনের কোনো অধিকার নেই, সরকারের যে নির্দেশ; সেটা অমান্য করে কোনো নির্বাচন করতে পারবে।

বিএনপি মহাসচিব বলেন, তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে ঐক্যমতে পৌঁছাতে বিএনপি বাকি রাজনৈতিক দলগুলোর সঙ্গে নিয়মিতভাবে যোগাযোগ রাখছে।

সংবাদ সম্মেলনে চলমান বিদ্যুৎ ও জ্বালানি খাতের সংকটের জন্য সরকারের সমালোচনা করে ২৯, ৩০ জুলাই ঢাকা মহানগরে এবং ৩১ জুলাই দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন মির্জা ফখরুল ইসলাম।