শিল্পমন্ত্রীর ‘ঘনিষ্ঠ’ অর্পিতার ফ্ল্যাট থেকে ২০ কোটি রুপি উদ্ধার

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  12:22 AM, 23 July 2022
শিল্পমন্ত্রীর ‘ঘনিষ্ঠ’ অর্পিতার ফ্ল্যাট থেকে ২০ কোটি রুপি উদ্ধার

দক্ষিণ কলকাতার একটি অভিজাত আবাসনের ফ্ল্যাট থেকে অন্তত ২০ কোটি রুপি উদ্ধার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই ফ্ল্যাটটি অর্পিতা মুখোপাধ্যায় নামে এক নারীর বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা। ইডির দাবি, অর্পিতা রাজ্যের শিল্পমন্ত্রী (সাবেক শিক্ষামন্ত্রী) পার্থ চট্টোপাধ্যায়ের পরিচিত।

সন্ধ্যে সাড়ে ৭টা নাগাদ এক বিবৃতির মাধ্যমে ইডি জানায়, মন্ত্রী ঘনিষ্ঠ এই অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ির থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ২০ কোটি রুপি ও ২০টি মোবাইল ফোন। ইডির সন্দেহ শিক্ষক নিয়োগের বিনিময়ে পাওয়া বেআইনি অর্থ এগুলো। যদিও ইডির আশা আরও বেশি টাকা উদ্ধারের সম্ভাবনা রয়েছে। টাকা গুনতে ইতোমধ্যেই ব্যাংকের সাহায্য নেয়া হয়েছে।

এর আগে শিক্ষক পদে সরকারি চাকরি দেয়ার ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে মন্ত্রীর বাড়িসহ পশ্চিমবঙ্গের ১৩ জায়গায় একসঙ্গে হানা দেয় ইডি। পশ্চিমবঙ্গের সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সময়কালে হাজার হাজার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে এদিন সাবেক শিক্ষামন্ত্রী তথা বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়সহ আরও সাত প্রভাবশালীর বাড়িতে হানা দেয় ইডি।

আগে বেশ কয়েকবার মন্ত্রীসহ অভিযুক্তদের জেরা করা হলেও এবার গোপন নথি সংগ্রহের উদ্দেশ্যে কেন্দ্রীয় বাহিনী নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে একযোগে হানা দেয় এই তদন্তকারী সংস্থা।

শুক্রবার সকালে সাড়ে ৮টা নাগাদ বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের দক্ষিণ কলকাতার নাকতলার বাড়িতে হানা দেন ইডি কর্মকর্তারা। এরপরই একে একে ১৩ জায়গায় তল্লাশির খবর প্রকাশ্যে আসতে থাকে।

জানা গেছে, এদিন একসঙ্গে প্রায় ৮০ থেকে ৯০ জন ইডি কর্মকর্তা একসঙ্গে অভিযানে নামেন। সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে যান ৭ থেকে ৮জন। এসময় কেন্দ্রীয় বাহিনী পুরো এলাকা ঘিরে ফেলে। নিয়ে নেয়া হয় মন্ত্রী ও তার আত্মসহায়কের ফোন।