শিনজো আবের মৃত্যুতে শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  12:54 AM, 09 July 2022

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে আজ শনিবার (৯ জুলাই) বাংলাদেশ রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। শিনজো আবেকে ‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধু’ আখ্যা দিয়ে ৯ জুলাই এই শোক পালন করা হবে। এদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ শুক্রবার রাতে এ নিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. সামসুল আরেফিনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘শনিবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।’

শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর হামলায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যুবরণ করেন ৬৭ বছর বয়সী এই রাজনীতিক। তিনি ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নেওয়ার সময় গুলিবিদ্ধ হন। দলের পক্ষ থেকেও মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের বিদেহী আত্মার শান্তি কামনায় এদিন বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

এর আগে শিনজো আবের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধানমন্ত্রী বলেন, তার মৃত্যু শুধু জাপানের নয়, পুরো বিশ্বের জন্য ক্ষতি।

শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও লেখা এক চিঠিতে বাংলাদেশের জনগণ, সরকার ও নিজের পক্ষে শোক জানান প্রধানমন্ত্রী।

চিঠিতে শেখ হাসিনা বলেন, ‘এই ক্রান্তিলগ্নে, বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ককে একটি নতুন অংশীদারিত্বে উন্নীত করার ক্ষেত্রে প্রয়াত এই সাবেক প্রধানমন্ত্রীর অপরিসীম অবদান আমরা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছি।’

শিনজো আবের চিন্তা, দূরদর্শিতা ও প্রজ্ঞার কারণে শুধু জাপানের নয়, বরং গোটা বিশ্বের ক্ষতি বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

‘অপ্রত্যাশিত দুঃসময়ে জাপানের মানুষের পাশে দাঁড়াতে বাংলাদেশের জনগণও আছে আমার সঙ্গে আছে’ বলে জানান প্রধানমন্ত্রী।