1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না। | JoyBD24
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৫১ অপরাহ্ন

শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২
শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

সরকারি কর্মকর্তা কিংবা জনপ্রতিনিধিদের আগমন বা পরিদর্শন উপলক্ষ্যে শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো এক ধরনের অলিখিত প্রথা হয়ে দাঁড়িয়েছে। তবে এটা বন্ধে উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
সোমবার (২৬ ডিসেম্বর) কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি, ক্লাস বন্ধ বা শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না মর্মে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ওই নির্দেশনায় ২০২৩ সালের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে মোট ছুটির দিন নির্ধারণ করে শিক্ষাপঞ্জিও অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ছুটির তালিকা চূড়ান্ত করেছে।

শিক্ষাপঞ্জিতে দেখা গেছে, পবিত্র রমজান, স্বাধীনতা ও জাতীয় দিবস (২৬ মার্চ), ইস্টার সানডে, বাংলা নববর্ষ, শবে কদর, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশের জন্য মোট ২৬ দিন, দুর্গাপূজা, লক্ষ্মীপূজা এবং প্রবারণা পূর্ণিমায় ৫ দিন, বিজয় দিবস, যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন) এবং শীতকালীন অবকাশের জন্য ১৩ দিন ছুটিসহ মোট ৭১ দিন আগামী বছরের জন্য ছুটি নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে চাঁদ দেখার ওপর ভিত্তি করে ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবে বরাতের ছুটি নির্ধারণ করতে বলা হয়েছে। প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত তিনদিন ছুটি নির্ধারিত রয়েছে।

আগামী বছর১ ফেব্রুয়ারি থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। ৮ ডিসেম্বর থেকে ২৬ জানুয়ারির মধ্যে এ স্তরের ভর্তি কার্যক্রম শেষ করতে বলা হয়েছে। বার্ষিক পরীক্ষা ১৬ আগস্ট থেকে ৩১ আগস্টের মধ্যে শেষ করা হবে। দ্বাদশ শেণির নির্বাচনী পরীক্ষা ৩০ এপ্রিল থেকে ১৫ মে শেষ হবে।

ছুটির দিনপঞ্জিতে আরও বলা হয়েছে, কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না। সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

জাতীয় দিবস ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকলেও সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে উদযাপনের নির্দেশ দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24