শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করে‌ছে সন্ত্রাসী সংগঠন বোকো হারাম।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  11:45 PM, 15 December 2020

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কাটসিনা রাজ্যের গত শুক্রবার একটি স্কুলে অস্ত্রধারী সন্ত্রাসীদের তাণ্ডবের পর নিখোঁজ থাকা শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে বলে দাবি করেছে সন্ত্রাসী সংগঠন বোকো হারাম।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, আজ মঙ্গলবার সংগঠনটির এক নেতার পাঠানো অডিওবার্তায় ওই শিক্ষার্থীদের অপহরণের দায় স্বীকার করা হয়েছে। ওই অডিওবার্তায় বোকো হারাম নেতা আবু বকর শেকাও বলেন, ‘কাটসিনায় যা ঘটেছে তার দায় আমাদের। এবং বোকো হারাম পশ্চিমা শিক্ষাব্যবস্থার বিরোধী।’

ওই স্কুলে বন্দুকধারীদের আক্রমণের পর শতাধিক শিক্ষার্থী নিখোঁজ হয় বলে জানানো হয়। কাটসিনা রাজ্যে গভর্নমেন্ট সায়েন্স সেকেন্ডারি স্কুলকে লক্ষ্য করে শুক্রবার রাতে এ আক্রমণ চালায় বন্দুকধারীরা। ওই স্কুলে ৮০০ জনেরও বেশি শিক্ষার্থী ছিল।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, আক্রমণকারীরা মোটরবাইকে করে ঘটনাস্থলে এসে ফাঁকা গুলি ছোড়ে। এর ফলে আশপাশের মানুষজন পালিয়ে যায়। ওই স্কুলের অনেক শিক্ষার্থীও পালিয়ে যেতে সক্ষম হয়। এ ছাড়া অন্তত ২০০ শিক্ষার্থী পালিয়ে যাওয়ার পর আবার ফিরে আসে। প্রথমে তাদের নিখোঁজ বলে ধরে নেওয়া হয়েছিল। প্রত্যক্ষদর্শীরা বলছেন, বন্দুকধারীরা শিক্ষার্থীদের মধ্যে অনেককেই ধরে নিয়ে গেছে বলে তাঁরা দেখেছেন।

তবে কেন এ আক্রমণ চালানো হয়েছে তা এখন পর্যন্ত জানা যায়নি। কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত কারো আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

আপনার মতামত লিখুন :