লকডাউ‌নের ৫ম দি‌নে রাজধানী ঢাকায় ৫০৯ জনকে গ্রেফতার।

joybd24joybd24
  প্রকাশিত হয়েছেঃ  10:49 PM, 05 July 2021

করোনা সংক্রমণ রোধে বিধিনিষেধের পঞ্চমদিনে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়ায় রাজধানী ঢাকায় ৫০৯ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেসন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিএমপির আটটি ক্রাইম ও ট্রাফিক বিভাগ রাজধানীর বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করেছে। মোবাইল কোর্টে ২৮৭ জনকে ১লাখ ৫৭ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া সড়ক পরিবহন আইনে ৫২৬টি গাড়িকে ১২ লাখ ২৩ হাজার ৩০০ টাকা জরিমানা করেছে।

এডিসি ইফতেখায়রুল জানান, সরকারি নির্দেশনা প্রতিপালনে আজ সকাল থেকে একযোগে রাজধানীর রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান, উত্তরার বিভিন্ন এলাকায় পুলিশের বিভিন্ন   চেকপোস্ট, তল্লাশি ও জিজ্ঞাসাবাদ কার্যক্রম পরিচালিত হয়।

এদিকে র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিধিনিষেধ বাস্তবায়নে সারাদেশব্যাপী র‌্যাবের ১৯০টি টহল ও ২০৬টি চেকপোস্ট পরিচালনা করা হয়। বিনা প্রয়োজনে মানুষের চলাচল নিয়ন্ত্রণে র‌্যাবের জনসচেতনতামূলক মাইকিং, লিফলেট বিতরণ ও বিনামূল্যে মাস্ক বিতরণ কর্মসূচি চলমান ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ সরকার ঘোষিত বিধিনিষেধ বাস্তবায়নে জনসচেতনতা বৃদ্ধিতে মোবাইল কোর্ট পরিচালনা করেছেন। এছাড়াও র‌্যাব জেলা প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে সারাদেশব্যাপী ভ্রাম্যমান আদালত পরিচালনা করে। বিনা প্রয়োজনে গাড়ি নিয়ে বের হওয়া, জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় অর্নথক ঘোরাফেরা করা, মাস্ক পরিধান না করা, মোটরসাইকেলে দু’জন আরোহণ করাসহ অন্যান্য বিধিনিষেধ অমান্য করায় সারাদেশব্যাপী পরিচালিত ৪২টি ভ্রাম্যমান আদালতে ৩৫০জনকে ২ লাখ ৯৫ হাজার ৬১৫ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে চলতে র‌্যাবের পক্ষ থেকে বিনামূলো সাড়ে তিনহাজারের অধিক মাস্ক বিতরণ করা হয়। বিধিনিষেধের চতুর্থ দিনে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়ায় রাজধানী ঢাকায় ৬১৮ জনকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বিস্তার রোধকল্পে গত ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত চলাচলে বিধি-নিষেধ আরোপ করা হয়। আজ সোমবার আগামী ১৪ জুলাই পর্যন্ত বিধি-নিষেধ আরোপ করে নতুন প্রজ্ঞাপণ জারি করেছে সরকার।