রাশিয়ার কাছ থেকে গম কিনতে চাইছে সরকার: রয়টার্স

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  10:00 PM, 22 June 2022

ভারত গম রপ্তানি বন্ধ করে দেয়ার পর বাংলাদেশ সরকার রাশিয়া থেকে গম কেনার চেষ্টা করছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সরকার ও বাণিজ্য কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, গভর্মেন্ট টু গভর্মেন্ট চুক্তিতে রাশিয়ার কাছ থেকে গম কিনতে চাইছে বাংলাদেশ।

খাত সংশ্লিষ্টরা বলছেন, বিশ্বের বৃহত্তম গম রপ্তানিকারক রাশিয়ার সঙ্গে সরবরাহ চুক্তি নিশ্চিত করতে পারলে বিশ্বে বিদ্যমানে দামের চেয়ে কম দামে তা চাহিদা পূরণে সহায়তা করতে পারে।বাংলাদেশের খাদ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, চুক্তিটি চূড়ান্ত করতে বৃহস্পতিবার (২৩ জুন) রাশিয়ার সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করবে বাংলাদেশ।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, আমরা প্রাথমিকভাবে রাশিয়া কাছ থেকে কমপক্ষে ২ লাখ টন গম চাইব। খাদ্য মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি।বাংলাদেশ প্রায় ৭ মিলিয়ন টন গম আমদানি করে এবং গত বছর এর দুই তৃতীয়াংশেরও বেশি ভারত থেকে আমদানি করেছিল।

ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার পরে বাংলাদেশ আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সরবরাহ সুরক্ষিত করার চেষ্টা করেছিল কিন্তু উচ্চ মূল্যের কারণে সেগুলো বাতিল করেছে।