রাশিয়ার এক স্কুলে সশস্ত্র হামলায় অন্তত ১১ নিহত।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  05:58 PM, 11 May 2021

রাশিয়ার কাযান শহরের এক স্কুলে সশস্ত্র হামলায় অন্তত ১১ নিহত হয়েছে – যার মধ্যে বেশিরভাগই শিশু। পুলিশ বলছে, সন্দেহভাজন হামলাকারী ছিল দু’জন এবং তার মধ্যে একজনকে তারা আটক করেছে। স্কুলের ওপর এই হামলার কারণ সম্পর্কে এখনও পরিষ্কার কোন ধারণা পাওয়া যাচ্ছে না।

মস্কো থেকে ৮২০ কিলোমিটার দূরের শহর কাযান রুশ প্রজাতন্ত্র তাতারস্থানের রাজধানী।

মুসলমান প্রধান এই শহরের স্কুলে হামলা পর স্যোশাল মিডিয়ায় যেসব ছবি ও ভিডিও ফুটেজ শেয়ার করা হয়েছে তাতে দেখা যাচ্ছে, হামলার মুখে স্কুল শিক্ষার্থীরা দোতলা থেকে মই বেয়ে নীচে নামার চেষ্টা করছে। দোতলা থেকে ঝাঁপ দিয়ে পালানোর সময় মারা গেছে অন্তত দুটি শিশু।

কর্তৃপক্ষ বলছে, যে সন্দেহভাজনকে আটক করা হয়েছে সে ঐ স্কুলেরই একজন প্রাক্তন ছাত্র। অন্য হামলাকারীকে, কর্তৃপক্ষের ভাষায় নিরাপত্তা বাহিনী ‘নিষ্ক্রিয় করেছে’, যার অর্থ সম্ভবত তাকে হত্যা করা হয়েছে।

তাতারস্থানের প্রেসিডেন্ট রুস্তম মিন্নিখানভ ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং এ হামলাকে এক ‘বিপর্যয়’ বলে বর্ণনা করেছেন। তিনি জানান, যে হামলাকারীকে জীবিত আটক করা হয়েছে তার বয়স ১৯, এবং তার কাছে অস্ত্রের লাইসেন্স রয়েছে।

বিবিসির মস্কো সংবাদদাতা বলছেন, এই হামলার পর রাশিয়ায় অস্ত্রের মালিকানা নিয়ে বিতর্ক আবার মাথাচাড়া দিয়েছে। জনগণের কাছে রাখা অস্ত্রের সংখ্যা কমিয়ে আনারও ডাক উঠেছে বলে তিনি জানান।

এ আক্রমণের ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি রাশিয়ার বন্দুক নিয়ন্ত্রণ সংক্রান্ত আইন পুনর্বিবেচনা করবেন।

আপনার মতামত লিখুন :