1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
যুক্তরা‌জ্যে জাপানের বিখ্যাত গাড়ী নির্মাতা প্র‌তিষ্ঠান নিসানের ১ বি‌লিয়ন পাউন্ড বি‌নি‌য়ো‌গ ঘোষনা। - JoyBD24
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১:০০ পূর্বাহ্ন

যুক্তরা‌জ্যে জাপানের বিখ্যাত গাড়ী নির্মাতা প্র‌তিষ্ঠান নিসানের ১ বি‌লিয়ন পাউন্ড বি‌নি‌য়ো‌গ ঘোষনা।

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: শনিবার, ৩ জুলাই, ২০২১

যুক্তরাজ্যে বৈদ্যুতিক গাড়ি (ইলেকট্রিক কার) নির্মাণের লক্ষ্যে এক বিলিয়ন পাউন্ডের পরিকল্পনা ঘোষণা করেছে নিসান। জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি সান্ডারল্যান্ড প্লান্টে একটি বড় বিনিয়োগ উন্মোচন করেছে, যা সেদেশে ৬ হাজার ২০০ জনের চাকরির সুযোগ তৈরি করবে।

নিসানকে এই বড় পদক্ষেপ নেওয়ার দিকে ঠেলে দিয়েছে ব্রেক্সিট। আর নিসানের এই সিদ্ধান্তটিকে নাটকীয় বলে আখ্যা দেয় ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর। কারণ, নতুন বৈদ্যুতিক ‘ক্রসওভার’ গাড়ি নির্মাণের জন্য সান্ডারল্যান্ডকে বেছে নিয়েছে নিসান, যা নির্মাণের পর ইইউ দেশগুলোতে রপ্তানি হবে।

সান্ডারল্যান্ড হচ্ছে ব্রিটেনের বৃহত্তম গাড়ি কারখানা। ৩৫ বছর আগে চালু হওয়া এই কারখানায় প্রায় ৬ হাজার কর্মী কাজ করেন এবং এর সাপ্লাইচেইনে ২৪ হাজার কর্মী নিয়োজিত বলে জানা যায়।

নিসানের হিসাব অনুযায়ী, বর্তমানে এই কারখানায় প্রতিষ্ঠানটির ৯০০ কর্মী কাজ করেন এবং সাপ্লাইচেইনে সাড়ে চার হাজার জন রয়েছেন।

লিফ মডেলের বৈদ্যুতিক গাড়িগুলোর পাশাপাশি জনপ্রিয় মডেলের গাড়ি তৈরি হয় এখানে। তবে কোভিড সংকটের কারণে গত বছর গাড়ি উৎপাদন ৩ লাখ ২৫ হাজারে নেমে এসেছিল। এখানে বছরে প্রায় ৫ লাখ গাড়ি উৎপাদনের সক্ষমতা রয়েছে।

বলা হচ্ছে, সান্ডালয়ান্ডের কারখানাটি নিসানের নতুন এক প্রাণকেন্দ্রে পরিণত হতে যাচ্ছে। তাদের পরিকল্পনায় আরও থাকছে ৪৫০ মিলিয়ন পাউন্ড বাজেটের ‘গিগা ফ্যাক্টরি’, যাতে বৈদ্যুতিক গাড়ির জন্য ব্যাটি তৈরির কাজ চলবে। বছরে ১ লাখ ব্যাটারি তৈরির লক্ষ্যে নামবে নিসান।

এদিকে বর্তমান সরকার ২০৩০ থেকে ডিজেল বা পেট্রোল চালিত গাড়ি বিক্রি নিষিদ্ধ ঘোষণা করেছে। সান্ডারল্যান্ডে নিসানের লক্ষ্য পরিবেশবান্ধব এবং নবায়নযোগ্য প্রযুক্তির ব্যবহার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24