যুক্তরা‌জ্যে আগামীকাল থে‌কে কো‌ভিড~১৯ টিকা দেওয়া শুরু।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  12:13 PM, 08 December 2020

কোভিড ভ্যাকসিনের কয়েকটি ব্যাগ যুক্তরাজ্যের আশেপাশের হাসপাতালে পৌঁছতে শুরু করেছে।

ক‌রোনা ভাইরা‌সে বিশ্বের সপ্তম আক্রা‌ন্তের দেশ যুক্তরা‌জ্যে আগামীকাল থে‌কে বহুল প্রত্যা‌শিত কো‌ভিড~১৯ ভ্যা‌সিন দেয়া শুরু হ‌তে।

দেশ‌টি‌ এটিকে একটি ঐতিহাসিক মুহুর্ত হিসেবে বিবেচনা কর‌ছে।

মঙ্গলবার প্রথম জাবের জন্য প্রস্তুত এনএইচএস ইংল্যান্ডের চিকিৎসক পরিচালক দেশটির ইতিহাসের বৃহত্তম এবং সবচেয়ে জটিল টিকা দেওয়ার শুরু হবে বলে জানান অধ্যাপক স্টিফেন পাওস।

আগামীকাল থেকে ভ্যাকসিনেশন শুরু হওয়া নি‌য়ে ম্যাট্রন মে পার্সনস (আর) কোভেন্ট্রি ‘ক্রেডিট ইউনিভার্সিটি হাসপাতালে’ কোভিড -১৯ টি ভ্যাকসিনেশন ক্লিনিকে প্রশিক্ষণের সময় হিদার প্রাইস (এল) এর সাথে কথা বলেছেন : এএফপি

ত‌বে অধ্যাপক স্টিফেন পাওস ব‌লে‌ছেন, যুক্তরাজ্যের এই ভ্যাকসিনটির রেকর্ড ব্রেকিং অনুমোদন এবং কোভিড -১৯-এর বিরুদ্ধে টিকাদান দ্রুত শুরু করার অর্থ এই নয় যে, মহামারী‌টি সমাপ্তির প‌থে। তি‌নি ব‌লেন, এটি এক‌টি ম্যারাথন প্র‌সেস, স্প্রিন্ট নয়।

বছর শেষের আগেই বৃটেন ফাইজার/বায়োএনটেকের উদ্ভাবিত করোনা টিকার আরো চার মিলিয়ন ডোজ পাবে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা। দেশটির ৫৩টি টিকা সরবরাহ কেন্দ্র এরই মধ্যে টিকা প্রদানের জন্য নির্ধারিত করা হয়েছে এবং আজ আরো কিছু কেন্দ্রে টিকা পাঠানো হবে বলেও জানিয়েছেন কর্মকর্তারা।

এদিকে বেলজিয়াম থেকে যুক্তরাজ্যে ফাইজার / বায়োএনটেক ভ্যাকসিনের স্টক নিরাপদে হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য সেনাবাহিনীকে ব্যবহার করা যেতে পারে। পররাষ্ট্র দফতরের মন্ত্রী জেমস ক্লিয়ারলি বিবিসিকে আজ এ কথা বলেন।

তিনি বলেন, কোভিড-১৯ ভ্যাকসিনটি অগ্রাধিকারের পণ্য এবং সরকার বেসরকারী বিমানের বিকল্পের দিকে নজর দিচ্ছে।

ফ্রন্ট-লাইনের স্বাস্থ্য কর্মীরা এবং যাদের বয়স ৮০ বছরের অধিক এবং হোম কেয়ার কর্মীরা প্রথমে ভ্যাকসিন পাবে বলে জানিয়েছেন। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যাঙ্কক একটি টুইট বার্তায় বলেছেন, যুক্তরাজ্যের সকল জায়গাতেই এখন ভ্যাকসিনের ডোজ রয়েছে।

আপনার মতামত লিখুন :