মিয়ানমারে বিক্ষোভ অব্যাহত থাকার দেশজুড়ে সামরিক জান্তা সেনা মোতায়েন করেছেন।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  03:02 AM, 16 February 2021

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত থাকার প্রেক্ষাপটে দেশজুড়ে সামরিক জান্তা সেনা মোতায়েন করেছেন। দেশের পরিস্থিতি শান্ত করার জন্য এ পদক্ষেপ নেয়া হলেও আশঙ্কা করা হচ্ছে- বিক্ষোভকারীদের ওপর সামরিক জান্তা ব্যাপকভাবে ধরপাকড় এবং নিপীড়ন চালাতে পারেন।

খবরে বলা হয়েছে, আজ (সোমবার) পুরো দেশে কয়েক ঘণ্টার জন্য ইন্টারনেট বন্ধ করার নির্দেশ দিয়েছেন এবং সেনা মোতায়েন করা হয়েছে। গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের পর রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করায় জনগণ ক্ষুব্ধ হয়ে উঠেছে। এই বিক্ষোভ থামাতে সামরিক জান্তা ধীরে ধীরে নিপীড়নমূলক অভিযান জোরদার করছেন।

ট্যাঙ্ক ও সেনা মোতায়েনের দৃশ্য সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ার পর সামরিক জান্তা সারাদেশে ইন্টারনেট কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দেন। খবর বের হয়েছে- মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় কাচিন প্রদেশে  বিক্ষোভকারীদের উপর সেনাবাহিনী গুলি চালিয়েছে।

কয়েকটি মানবাধিকার সংগঠন জানিয়েছে যে, আট ঘন্টার জন্য ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়। তারা বলছে, গতরাতে ইন্টারনেট বিচ্ছিন্ন করা হয় এবং দিনের শুরুতে অফিস-আদালতের কাজ-কর্ম শুরু হলে ইন্টারনেট পুনর্বহাল করা হয়।

এদিকে, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গতকাল এক বিবৃতিতে মিয়ানমার পরিস্থিতির জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি সামরিক বাহিনী এবং পুলিশের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, জনগণের বিক্ষোভ করার সাধারণ অধিকারের প্রতি আপনাদেরকে সম্মান দেখাতে হবে।

আপনার মতামত লিখুন :