ভ্লাদিমির পুতিন যোগ দিলেও জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিবে কানাডা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  02:52 PM, 01 July 2022

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যোগ দিলেও কানাডা নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে অংশ নিবে।
ইন্দোনেশিয়া জি-২০ এর পর্যায়ক্রমিক সভাপতির দায়িত্ব পালন করছে এবং জাকার্তা এপ্রিলে পুতিনকে সম্মেলনে আমন্ত্রণ জানানোর ঘোষণা সত্ত্বেও সম্মেলন থেকে রাশিয়ার প্রেসিডেন্টকে বাদ দেয়ার জন্য পশ্চিমা চাপের মধ্যে রয়েছে।
মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে জি-২০ তে পুতিন উপস্থিত থাকলে অটোয়া এতে অংশ নিবে কি-না এমন প্রশ্নের জবাবে ট্রুডো বলেন, ‘আমরা আশা করি কানাডা এবং জি-৭ এর সমস্ত সদস্যরা জি-২০ সম্মেলনে যোগ দেবে।’
তিনি বলেন, ‘বৈশ্বিক অর্থনীতি নিয়ে আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। রাশিয়া সম্ভবত যে বক্তব্য দেবে এবং মিথ্যাচার করবে তা প্রতিহত করার জন্য আমাদের সেখানে থাকা জরুরি। এখনো সম্মেলনের বেশ কয়েক মাস বাকি আছে এবং এরমধ্যে কিছু ঘটতে পারে।’
জি-৭ গ্রুপে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে।
বেশীর ভাগ প্রধান উদীয়মান অর্থনীতির মতো ইন্দোনেশিয়া একটি নিরপেক্ষ অবস্থান বজায় রাখার চেষ্টা করেছে এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শান্তিপূর্ণ সমাধানের আহবান জানিয়েছে।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনার একদিন পর বৃহস্পতিবার মস্কোতে পুতিনের সঙ্গে দেখা করেন।
উইদোদো জেলেনস্কিকে বালিতে ১৫ থেকে ১৬ নভেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন।
ইউক্রেনের প্রেসিডেন্ট বুধবার উইদোদোকে বলেছেন, সম্মেলনে অন্য কে উপস্থিত থাকবেন তার ওপর নির্ভর করে তিনি যোগ দেবেন কি-না।