ভাসানচরে স্থানান্তর হচ্ছেন রোহিঙ্গাদের আরও একটি দল।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  02:49 AM, 15 February 2021

ভাসানচরে স্থানান্তর হচ্ছেন রোহিঙ্গাদের আরও একটি দল। এই দলেও রয়েছেন ৩ হাজারেরও বেশি রোহিঙ্গা। এবারও কক্সবাজারের ক্যাম্প থেকে তাদের দুই দফায় স্থানান্তর করা হচ্ছে।

রবিবার দুপুরে কক্সবাজার থেকে ৩৭টি বাসে করে চট্টগ্রাম পৌঁছেন প্রায় ২ হাজার রোহিঙ্গা। রাতে তারা চট্টগ্রাম বিএএফ শাহীন কলেজ মাঠ সহ বেশ কয়েকটি অস্থায়ী ট্রান্সজিট ক্যাম্পে অবস্থান করছেন। আজ সোমবার সকালে চট্টগ্রাম বোট ক্লাব পয়েন্ট থেকে বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজে করে তারা ভাসানচরের উদ্দেশ্যে রওয়ানা হবেন। দুপুর নাগাদ তাদের ভাসানচরে পৌঁছার কথা।

আগামী কাল কক্সবাজারের ক্যাম্প থেকে যাত্রা করবেন রোহিঙ্গাদের আরও একটি দল। ওই দলের এক হাজারেরও বেশি রোহিঙ্গা ইতোমধ্যেই উখিয়ার ট্রানজিট ক্যাম্পে গিয়ে অবস্থান করছেন। এখনও কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে রোহিঙ্গারা ভাসানচরে যাওয়ার উদ্দেশ্যে ট্রানজিট ক্যাম্পে যাচ্ছেন। আগামীকাল দুপুরে তাদের চট্টগ্রাম নিয়ে যাওয়া হবে। পরদিন তারা ভাসানচরে পৌঁছবেন।

ইতোপুর্বে ভাসানচরে স্থানান্তর হয়েছেন প্রায় ৭ হাজার রোহিঙ্গা। এই দলটি স্থানান্তর হলে ভাসানচরে রোহিঙ্গার সংখ্যা ১০ হাজার অতিক্রম করবে।

প্রায় ১ লাখ রোহিঙ্গাকে অস্থায়ীভাবে আশ্রয় দেয়ার জন্য ভাসানচর আশ্রয়ণ প্রকল্পটি প্রস্তুত করেছে বাংলাদেশ সরকার।

মিয়ানমার থেকে বলপুর্বক বাস্তুচ্যুত হয়ে দশ লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন কক্সবাজারের ক্যাম্পগুলোতে। সেখান থেকে পর্যায়ক্রমে ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে রোহিঙ্গাদের।

আপনার মতামত লিখুন :