ভারত থেকে আসা চা‌লের প্রথম চালান খালা‌শের কাজ শুরু।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  02:01 PM, 24 December 2020

দেশে চাল আমদানির প্রথম চালান চট্টগ্রাম বন্দরে খালাস শুরু হয়েছে। গতকাল ২৩’‌শে ডি‌সেম্বর বুধবার হ‌তে এ খালাশ কার্যক্রম শুরু হয়। আগামী এক মাসের মধ্যে দেড় লাখ মেট্রিক টন চাল আমদানির কথা রয়েছে।

চট্টগ্রাম আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জানিয়েছে, গত শুক্রবার চাল আমদানির প্রথম চালান ভারতের কলকাতা বন্দর থেকে ‘সেজুতি’ জাহাজে চট্টগ্রাম বন্দরে আসে। বহির্নোঙরে চালের প্রথম জাহাজ পৌঁছার পর আনুষঙ্গিক কাজ শেষে বন্দরের জেটিতে নোঙর করে। আজ বুধবার দুপুর থেকে চাল খালাস শুরু হয়।

খাদ্য অধিদপ্তর জানায়, সরকার দেশে নিরাপত্তা মজুদ বাড়াতে চাল আমদানি করছে। ২০১৭ সালের পর এ প্রথম দেশে চাল আমদানি করা হচ্ছে। ভারত থেকে আসা প্রথম চালানে রয়েছে সিদ্ধ বাসমতি চাল। প্রথম চালানে প্রায় সাড়ে চার হাজার মেট্র্রিক টন চাল আমদানি হয়েছে। ভারতের পাশাপাশি থাইল্যান্ড, ভিয়েতনাম, মিয়ানমার থেকে আগামী এক মাসের মধ্যে প্রায় দেড় লাখ মেট্র্রিক টন চাল আমদানি হবে বলে জানান খাদ্য নিয়ন্ত্রক সংস্থা।

আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম খান বলেন, আমদানির উদ্দেশ্য হলো চালের নিরাপত্তা মজুদ বাড়ানো। সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি ওএমএস, ইপিওসহ সরকারের নিরবচ্ছিন্ন বিভিন্ন কর্মসূচি সফল করা সম্ভব। নিরাপত্তা মজুদের অংশ হিসেবে মূলত চাল আমদানি করা হচ্ছে।’

আপনার মতামত লিখুন :