ব্ল্যাক ফাঙ্গাসের পর ভারতে এবার দেখা মিলল হোয়াইট ফাঙ্গাস।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  09:07 AM, 21 May 2021

ব্ল্যাক ফাঙ্গাসের পর ভারতে এবার দেখা মিলল হোয়াইট ফাঙ্গাস। বিহারে বেশ কয়েকজনের শরীরে ধরা পড়েছে এই হোয়াইট ফাঙ্গাস।

বিশেষজ্ঞদের মতে ব্ল্যাক ফাঙ্গাসের থেকে অনেক বেশি সংক্রমক এই হোয়াইট ফাঙ্গাস। মানুষের দেহে ফুসফুস ছাড়াও অন্যান্য অঙ্গের ক্ষতি করে এই ছত্রাকঘটিত রোগ। খবর-জিনিউজের।

এর আগে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি বলে ঘোষণা করেছে কেন্দ্র। রাজস্থান সরকার প্রথমে এই ছত্রাকঘটিত রোগকে মহামারি বলে ঘোষণা করে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে হিমশিম খাচ্ছে ভারত। এরমধ্যেই চোখ রাঙাচ্ছে রোগ ব্ল্যাক ফাঙ্গাস। ভারতের বিভিন্ন রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৯০ জন। দেশটিতে এ রোগে আক্রান্ত শনাক্ত হয়েছেন কয়েক হাজার মানুষ। এছাড়া অন্ধত্ব বরণ করতে হচ্ছে অনেককে।

কী এই ব্ল্যাক ফাঙ্গাস?
ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমায়কোসিস একটি বিরল ফাঙ্গাল সংক্রমণ৷ এটি শরীরে দেখা দিলে ৫৪ শতাংশ রোগীর মৃত্যুর আশঙ্কা থাকে। জানা গিয়েছে, কোভিড সংক্রমণ থেকে রোগী সুস্থ হয়ে উঠলেও তার রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যায়। তখনই এই জাতীয় ছত্রাক শরীরে বাসা বাঁধে। যেসব রোগীকে দীর্ঘদিন আইসিইউতে রেখে চিকিৎসা করা হয়েছে এবং যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রয়েছে, তাদের শরীরের এই জাতীয় সংক্রমণ বেশি দেখা যাচ্ছে।

এই রোগের উপসর্গ:
যদি এই ছত্রাকের সংক্রমণ হয় তবে গালে ব্যথা হতে পারে। এটি গালের একপাশে বা উভয় দিকেই হতে পারে, এটিই এই ছত্রাকের সংক্রমণের প্রাথমিক লক্ষণ। পরে এই সংক্রমণের কারণে, মুখের ক্ষতও তৈরি হতে পারে। এগুলো ছাড়াও এই সংক্রমণ ত্বক সম্পর্কিত আরও অনেক সমস্যার জন্ম দিতে পারে।

আপনার মতামত লিখুন :