1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
বিশ্বে বায়ুদূষণে আবারও তৃতীয় ঢাকা | JoyBD24
মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩, ০৮:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ড. ইউনূসের আত্মসম্মান নেই বলে বিবৃতি ভিক্ষা করছেন’: প্রধানমন্ত্রী। দক্ষিণ আফ্রিকা সফর ফলপ্রসূ হয়েছে : প্রধানমন্ত্রী বিদেশে থাকা নাগরিকদের জন্যে সীমান্ত পুনরায় খুলে দিয়েছে উত্তর কোরিয়া। দেশ থেকে সাম্প্রদায়িক শক্তির বিষবৃক্ষকে সমূলে উৎপাটন করতে হবে: ওবায়দুল কাদের। ব্রিকস সম্মেলন শেষে আজ দেশে ফিরলেন প্রধানমন্ত্রী। ডেঙ্গু প্রতিরোধে পানি জমতে না দেওয়া নাগরিক দায়িত্ব : মেয়র তাপস। রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতিতে মিয়ানমারে ফিরে যাওয়া নিরাপদ নয়: মার্কিন রাষ্ট্রদূত। বাবাকে কুপিয়ে হত্যা করলো নিজ মেয়ে। যমুনা নদীতে গোসল করতে নেমে নিখোঁজ এক বৃদ্ধ। এনবিআর নারী কর্মকর্তাকে অপহরণের পেছনে সাবেক স্বামী।

বিশ্বে বায়ুদূষণে আবারও তৃতীয় ঢাকা

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত: সোমবার, ২৪ জুলাই, ২০২৩

বায়ুদূষণের তালিকায় বিশ্বের ১০০ টি শহরের মধ্যে আবারো তৃতীয় অবস্থানে ঢাকা। এক সপ্তাহ ধরে বায়ুর মান মাঝারি থাকলেও আজকের পরিসংখ্যানে দূষণের তালিকায় উপরে উঠে এসেছে ঢাকা।

আজ সোমবার বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর ১৪৩। বাতাসের এই মান সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়।

গতকাল রোববার এ সময়ে ঢাকার অবস্থান ছিল ৩৪, আর বাতাসের মান সূচকে ঢাকার স্কোর ছিল ৫৭।

আজ বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। শহরটির স্কোর ১৬০। দ্বিতীয় স্থানে আছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর ১৫৫।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24