1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
বাইডেনের সিদ্ধান্ত অন্যায্য : তালেবান - JoyBD24
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৬ পূর্বাহ্ন

বাইডেনের সিদ্ধান্ত অন্যায্য : তালেবান

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২

তালেবান মুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি এক বিবৃতিতে বলেছেন, আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ পরিচালনা করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাম্প্রতিক সিদ্ধান্ত একটি তাড়াহুড়ো, অন্যায্য প্রতিক্রিয়া। হ্যাঁ, এটা ঠিক যে, আপনি এখন লর্ড অফ দ্য রিংস হিসাবে পরিচিত হতে পারেন’।
রোববার তালেবানের ডেপুটি মুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি ৯/১১ সন্ত্রাসী হামলার জন্য আফগান সম্পদ দিয়ে ৯/১১ সন্ত্রাসী হামলার শিকারদের ক্ষতিপূরণ দেওয়া বিষয়ে ওয়াশিংটনের সিদ্ধান্তকে অন্যায্য বলে অভিযোগ করেছেন। সিদ্ধান্তের সমালোচনা করে সিনহুয়া নিউজ এজেন্সি সামাঙ্গানিকে উদ্ধৃত করে বলেছে, ‘মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাম্প্রতিক আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবহারের সিদ্ধান্ত হল একটি তাড়াহুড়ো, অন্যায্য প্রতিশোধ। ২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে তার সৈন্য প্রত্যাহারের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ১০ বিলিয়ন ডলারের সম্পদ ফ্রিজ করে রেখেছে। শুক্রবার জারি করা একটি ডিক্রিতে বাইডেন ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার শিকারদের ১০ বিলিয়ন থেকে ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। তারা তালেবানের সম্মতি ছাড়াই আফগানিস্তানের সম্পদ থেকে সাড়ে ৩ বিলিয়ন ডলার এবং সাড়ে ৩ বিলিয়ন ডলার মানবিক সহায়তা বরাদ্দের নির্দেশ দিয়েছে। আফগানিস্তানের সম্পদ আমেরিকান আফগানদের ক্ষতিপূরণ বা মানবিক সহায়তা হিসাবে দেওয়া যাবে না, কারণ তারা আফগানিস্তানে রয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্ক এবং ওয়াশিংটনে সন্ত্রাসী হামলার কথা উল্লেখ করে সামাঙ্গানি বলেন, ‘সবাই জানে যে, কোনো আফগান জড়িত নয়। তিনি বলেন, হামলাকারীরা আফগানিস্তানের নয়। তিনি বলেন, ‘আফগানিস্তানের সম্পদ থেকে ক্ষতিপূরণ নেওয়া সম্পূর্ণ অন্যায় এবং অন্যায়’।
তিনি ২০ বছরের সামরিক আগ্রাসনকালে আফগানদের বিরুদ্ধে অপরাধ করার জন্য মার্কিন সেনাদের অভিযুক্ত করেছেন। আফগানিস্তানে উপস্থিতি, মার্কিন সৈন্যরা ১ লাখেরও বেশি আফগানকে হত্যা করেছে। ‘লাখ লাখ আফগানকে গ্রেফতার করা হয়েছে এবং আহত এবং বাস্তুচ্যুত করা হয়েছে এবং তাদের ক্ষতিপূরণ দেবে কে’? তিনি বলেন যে, বিশ্বের সবচেয়ে ধনী দেশটি বিশ্বের সবচেয়ে দরিদ্রতম দেশের পকেট থেকে চুরি করছে। সূত্র : ইটিভি উর্দু।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24