বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে কোনো ধরনের সন্দেহ থাকা উচিত নয়: বিক্রম দোরাইস্বামী।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  03:08 AM, 16 February 2021

বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে কোনো ধরনের সন্দেহ থাকা উচিত নয় বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

গতকাল (সোমবার) জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ- (ডিকাব) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

‘ডিকাব টক’-এ সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিক্রম দোরাইস্বামী বলেন, কখনো কখনো বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে ভুল বোঝাবুঝি আমরা লক্ষ্য করেছি। তবে দুই দেশের সম্পর্ক ইতিহাসের ভিত্তির ওপর দাঁড়িয়ে রয়েছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমাদের দুই দেশের সম্পর্ক গড়ে উঠেছে। আমরা দুই দেশের মধ্যে শক্তিশালী সম্পর্কে বিশ্বাসী। ভারতের জাতীয় স্বার্থের জন্যই আমরা শক্তিশালী সম্পর্ক প্রত্যাশা করি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন ঢাকা সফর নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আগামী মার্চ মাসের এই সফর নিয়ে উভয়পক্ষ কাজ করছে। এই সফরের সময় দুই দেশের পারস্পারিক সম্পর্ক, জ্বালানি সহযোগিতা ও উন্নয়ন প্রকল্প নিয়ে আলোচনা হবে।

এক প্রশ্নের উত্তরে বিক্রম দোরাইস্বামী বলেন, আমরা এখানে ভারতের সঙ্গ‌ে বাংলাদেশের সম্পর্ক নিয়ে কাজ করতে এসেছি। সেটাই আমরা করতে চাই। বাংলাদেশের সঙ্গে চীনের সম্পর্ক নিয়ে আমাদের কোনো কিছু যায় আসে না।

সীমান্ত হত্যা নিয়ে এক প্রশ্নের উত্তরে ভারতীয় হাইকমিশনার বলেন, আমরা কেউই চাই না সীমান্তে প্রাণহানি হোক।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি জানান, বাংলাদেশ সেনাবাহিনী চাইলে আমরা টিকা উপহার দেবো। এ নিয়ে বাংলাদেশ সরকারের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকার চাইলে আমরা খুশি মনেই টিকা উপহার দেবো।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট পান্থ রহমান ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।

আপনার মতামত লিখুন :