1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
বাংলাদেশে শুভেচ্ছা সফরে ভারতীয় কোস্ট গার্ডের দু’টি জাহাজ | JoyBD24
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৪৫ অপরাহ্ন

বাংলাদেশে শুভেচ্ছা সফরে ভারতীয় কোস্ট গার্ডের দু’টি জাহাজ

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত: শুক্রবার, ১৩ জানুয়ারী, ২০২৩

বাংলাদেশে সাতদিনের শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ “আইসিজিএস শাহরিয়া” ও “আইসিজিএস রাজবীর”।

বাংলাদেশ ভারত সমুদ্র সীমার শূন্য রেখা হতে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং চট্টগ্রাম বহিঃনোঙ্গর পর্যন্ত স্কর্ট প্রদান করে নিয়ে আসে।

শুক্রবার দুপুর ৩টা ৪০মিনিটে চট্টগ্রাম বহিঃনোঙ্গর এলাকায় ‘বিসিজিএস শ্যামল বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং স্কর্ট প্রদান করে চট্টগ্রাম বন্দর জেটিতে নিয়ে আসে।

এসময় কোস্ট গার্ডের সুসজ্জিত বাদক দল কর্তৃক বাদ্য বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানানো হয়।

আগমনকারী ভারতীয় কোস্ট গার্ড জাহাজ দুটিতে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল ও কমডিটি ওয়েংকাতেস্বার থাপিয়াল অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

এ সফরে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, সাগরে অবৈধ কর্মকান্ড বন্ধে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশ পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজসমূহ শুভেচ্ছা সফরে গমনাগমন করে আসছে।

 

শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজ দুটির অধিনায়কগণরা চট্টগ্রাম কমান্ডার নেভাল এরিয়া ও জোনাল কমান্ডার পূর্ব জোন এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন।

এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতার বৃদ্ধি লক্ষ্যে পরিবেশ দূষণ রক্ষায় (ওয়াটার ও অয়েল) ভারতীয় কোস্টগার্ডে ভারতীয় কোস্ট গার্ড জাহাজদ্বয়ে ব্যবহৃত সরঞ্জামাদি ও কর্মপরিধির উপর একটি বিশেষ ব্যবহারিক ও তাত্ত্বিক প্রশিক্ষণ কর্মসূচি ও মতবিনিময় সেমিনার অনুষ্ঠিত হবে। সফরকালীন সময় ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকগণ চট্টগ্রামস্থ বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থান সমূহ পরিদর্শন করবেন। পাশাপাশি দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল ও বাস্কেটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে।

সফরকালীন সময়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধিনস্থ পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার এর সদস্য এবং নৌবাহিনী স্কুল এন্ড কলেজ চট্টগ্রাম এর মনোনীত শিক্ষার্থীরা জাহাজ দুটি পরিদর্শন করবেন। এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ড তথা দু’দেশের সার্বিক সহযোগিতা ও পারস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24