বাংলাদেশকে এশীয় উন্নয়ন ব্যাংক ২৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  09:30 PM, 14 June 2022
এশীয় উন্নয়ন ব্যাংক

বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)  আর্থ-সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলায় দুর্বল জনগোষ্ঠীর সহায়তায় বাংলাদেশের সামাজিক সুরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করার লক্ষে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার নীতি-ভিত্তিক ঋণের জন্য আজ একটি চুক্তি স্বাক্ষর করেছে।  বাংলাদেশ ও এডিবির পক্ষে যথাক্রমে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং ভার্চুয়ালি চুক্তিতে স্বাক্ষর করেন।
এই কর্মসূচির লক্ষ্য হল- সামাজিক সুরক্ষা বেষ্টনী ও দক্ষতা বৃদ্ধি, সুবিধাবঞ্চিত মানুষের আর্থিক অন্তর্ভুক্তি উন্নত করা এবং  বহুমুখী বৈ সুরক্ষা চাহিদায়  সহায়তা জোরদার করার ক্ষেত্রে সংস্কারকে ত্বরান্বিত করা। ঋণটি ২০২১ সালে অনুমোদিত স্ট্রেংথেনিং সোশ্যাল রেজিলিয়েন্স প্রোগ্রাম (এসএসআরপি)-এর দ্বিতীয় উপ-কর্মসূচি, যা বাংলাদেশে সামাজিক সুরক্ষা জোরদারে  প্রাতিষ্ঠানিক ও নীতি সংস্কার বাস্তবায়নে সহায়তা করেছে।
কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক পুনরুদ্ধার ত্বরান্বিত এবং একটি সমন্বিত সামাজিক সুরক্ষা কর্মসূচির প্রসারে সরকারকে সহায়তা করতে এডিবি প্রতিশ্রুতিবদ্ধ। তিনি  বলেন, সমন্বিত সামাজিক সুরক্ষা কর্মসূচি সামাজিক সুরক্ষা বেষ্টনীর ব্যবস্থাপনাকে উন্নত করবে, আর্থিক সহায়তা আরও সংহত  করবে, জনসংখ্যা, ভৌগলিক, বয়স, লিঙ্গ এবং অন্যান্য বৈচিত্র্যের উপর ভিত্তি করে উদ্ভুত চাহিদা মেটাবে এবং সামাজিক সুরক্ষার বেষ্টনীর আওতা এবং দক্ষতাকে প্রসারিত ্রকরবে।
২০২১ সালের হিসাবে, ১৯৭৩ সাল থেকে বাংলাদেশকে এডিবির সম্মিলিত সহায়তার পরিমাণ ঋণ, অনুদান এবং সহ-অর্থায়নের মাধ্যমে প্রায় ৪৮ বিলিয়ন ডলার। দেশে এডিবির সক্রিয় কর্মকান্ড পরিসর ২০২২ সালের এপ্রিল পর্যন্ত  ৫০টি প্রকল্পসহ প্রায় ১১ বিলিয়ন ডলারে দাঁিড়য়েছে।

সূত্র :- বাসস