প্যারিস জলবায়ু চুক্তিতে পুনরায় যোগদানের প্রতিশ্রুতি ব্যক্ত প্রেসিডেন্ট জো বাইডেনের।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  05:58 PM, 21 January 2021

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্যারিস জলবায়ু চুক্তিতে পুনরায় যোগদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন, তিনি বুধবার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহনের কয়েক ঘন্টা পরেই তেল পাইপলাইন প্রকল্প এবং বরফ আচ্ছাদিত আর্কটিক অঞ্চলে খনন বাতিল করে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

ডেমোক্র্যাট বাইডেন তার পূর্বসূরী ট্রাম্পের চার বছরে পরিবেশগত যে ক্ষতি হয়েছে, সেই অবস্থা থেকে উত্তরণের অঙ্গীকার করেছিলেন, এখন সেই উদ্যোগ শুরু হলো।

বিশেষজ্ঞরা বলেছেন, ২০৫০ সাল নাগাদ কার্বন নি:সরণের মাত্রা শূন্যতে কমিয়ে আনার চূড়ান্ত লক্ষ্য অর্জনের মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যুক্তরাষ্ট্রের হারানো মর্যাদা বাইডেন পুনরুদ্ধার করবেন।

এর পরে ২ ট্রিলিয়ন ডলারের জলবায়ু পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে, যা অর্থনীতির প্রাণকেন্দ্রে দূষণমুক্ত পদক্ষেপ প্রতিস্থাপন করবে এবং কোভিড-১৯ মহামারি থেকে পুনরুদ্ধারে কার্যকর হবে। এতে দীর্ঘমেয়াদি পরিবর্তন আসবে যা ভবিষ্যতে কোন রিপাবলিকান প্রেসিডেন্ট বাতিল করতে পারবেন না।

ওয়াল্ড রিসোর্স ইনস্টিটিউটের (ডব্লিউআরআই) ডেভিড ওয়াসকো এএফপি’কে বলেন, ‘আমি মনে করি যুক্তরাষ্ট্রের জন্য এটি গুরুত্বপূর্ণ। এর অর্থ হলো দেশটি ঘরে বসে ব্যবসা করতে পারবে।’

ডব্লিউআরআই ২০০৫ সালের তুলনায় ২০৩০ সাল নাগাদ মোট গ্রীন হাউস গ্যাস নি:সরণ ৪৫ থেকে ৫০ শতাংশ হ্রাসের লক্ষ্য নির্ধারণে যুক্তরাষ্ট্রেকে পরামর্শ দিয়েছে। বাইডেন বলেছেন, তার দায়িত্ব গ্রহনের ১শ’ দিনের মধ্যে জলবায়ু সম্মেলনের জন্য বিশ্বের প্রধান অর্থনৈতিক দেশগুলোর নেতাদের আহবান জানাবেন।

বুধবারের নির্বাহী আদেশের মধ্যে বাইডেন প্রশাসন প্যারিস চুক্তিতে পুনরায় ফেরার লক্ষ্যে ৩০ দিনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর জন্য জাতিসংঘে একটি চিঠি দিয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস ‘যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কার্বন নি:সরণ শূণ্যতে নামিয়ে আনার জন্য বৈশ্বিক প্রচেষ্টা জোরদারের’ সম্ভাবনা ও পদক্ষেপকে স্বাগত জানিয়ে বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে লড়াইয়ে ‘উচ্চাভিলাসী’ পদক্ষেপ গ্রহনের জন্য মার্কিন প্রেসিডেন্টের প্রতি আহবান জানিয়েছেন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোন প্যারিস চুক্তিতে ফিরে আসায় বাইডেনের ভূয়সী প্রশংসা করে এক অভিনন্দন বার্তায় তাকে বলেছেন ‘চুক্তিতে ফেরার জন্য আপনাকে স্বাগতম।’

আপনার মতামত লিখুন :