পাসপোর্ট জটিলতা কমাতে ‘দুয়ারে কনস্যুলেট’ সেবা পৌঁছে দেবে আমিরাতের বাংলাদেশ দূতাবাস।

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  12:44 AM, 20 June 2022

প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট জটিলতা কমাতে ‘দুয়ারে কনস্যুলেট’ সেবা পৌঁছে দেবে সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস। আগামী ২৫ জুন থেকে শুরু হবে এই সেবা।

জানা গেছে, সম্প্রতি আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে রেমিট্যান্সপ্রবাহ তুলনামূলক কমে যাওয়ায় প্রবাসীদের নিয়ে ক্যাম্পিং কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এ লক্ষে দুয়ারে কনস্যুলেট উত্তর আমিরাতের কনস্যুলেট কার্যক্রমের আওতায় নানামুখী সেবা চালু করেছে। এই কার্যক্রমের অংশ হিসেবে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে প্রবাসীদের আহ্বান জানানো হবে।

শারজার পর গত শুক্রবার (২৪ জুন) রাতে আজমানে মোটিভেশনাল ক্যাম্পিংয়ের আয়োজন করে দুবাই কনস্যুলেট। এ আয়োজনে আগামী ২৫ জুন থেকে প্রবাসীদের কাছে পাসপোর্ট পৌঁছে দেয়ার ঘোষণা দেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন। তিনি বলেন, ‘আমরা এই কর্মসূচির আওতায় বৈধ পথে বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোর জন্য মানুষকে উদ্বুদ্ধ করছি এবং তাদের কাছে পৌঁছাচ্ছি।’

বাংলাদেশ বিজনেস কাউন্সিল আজমানের আহ্বায়ক জিল্লুর রহমান বলেন, ‘দুয়ারে কনস্যুলেট এবং বিজনেস কাউন্সিল আজমানকে আমি প্রত্যেক ব্যবসায়ীর দুয়ারে নিয়ে যেতে চাই।’বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আইয়ুব আলী বাবুল বলেন, যেকোনো উপায়ে বাংলাদেশিরা যখন রেমিট্যান্স করতে যাবে, তাদের কাছ থেকে কোনো অবস্থায়ই এক পয়সাও কমিশন নেয়া যাবে না। অবৈধ পথে যারা দেশে টাকা পাঠায়, সেসব চক্রের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার কথাও বলা হয় মোটিভেশনাল ক্যাম্পিংয়ে। পাশাপাশি হুন্ডি চক্রের তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধে অচিরেই শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়।

প্রবাসীরা যেসব অ্যাপ ব্যবহার করে অবৈধ পথে টাকা পাঠাচ্ছেন, সেগুলো বৈধতা দিয়ে ব্যাংকিংয়ের আওতায় আনলে রেমিট্যান্সপ্রবাহ বাড়বে বলে অনুষ্ঠানে জানান সংশ্লিষ্টরা।