1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
পারমাণবিক অস্ত্র প্রতিরোধে প্রস্তুত উত্তর কোরিয়া | JoyBD24
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:১৩ পূর্বাহ্ন

পারমাণবিক অস্ত্র প্রতিরোধে প্রস্তুত উত্তর কোরিয়া

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: শনিবার, ৬ আগস্ট, ২০২২

সম্প্রতি কোরিয়ান যুদ্ধের বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন জানান, পারমাণবিক যুদ্ধাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা ব্যবহার করতে এবং যেকোনো ধরনের সংঘাত মোকাবিলায় প্রস্তুত তারা।

এদিকে, জাতিসংঘের এক প্রতিবেদনে উঠে এসেছে, উত্তর কোরিয়া যে কোনো সময় পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাতে পারে। ঐ প্রতিবেদনে আরো বলা হয়েছে, পাংগাই-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা হতে পারে।

২০১৭ সালে শেষবার পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। তবে জাতিসংঘের ওয়াচডগ কমিটির এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, পাংগাই-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রে উত্তর কোরিয়া ইউরেনিয়াম ও প্লুটোনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রেখেছে। যা পারমাণবিক অস্ত্রের মূল উপাদান।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাথে পরমাণু নিরস্ত্রিকরণের চুক্তি অনুযায়ী পাংগাই-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রটি ধ্বংস করার কথা ছিল। ইয়োংবিয়োং পরমাণু কেন্দ্রকে মনে করা হতো উত্তর কোরিয়ার প্রধান পারমাণবিক কেন্দ্র। ২০০৬ থেকে ২০১৭ পর্যন্ত ৬ বার পারমাণবিক অস্ত্র পরীক্ষা করা হয়। তবে সম্প্রতি এই পরীক্ষা কেন্দ্র গতিবিধির প্রমাণ পাওয়া গেছে।

পরমাণু কেন্দ্রের মূল স্থানে দুটি ভবনসহ টানেল টু, থ্রি এবং ফোরে গতিবিধি ধরা পড়েছে স্যাটেলাইট ছবিতে।

জুনে যুক্তরাষ্ট্র সতর্ক করে জানায়, উত্তর কোরিয়া যে কোনো সময় পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালাতে পারে। যা হবে দেশটির সপ্তম পরমাণু অস্ত্র পরীক্ষা।

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে, এ বছর উত্তর কোরিয়া এরই মধ্যে দেশটি ৩১ টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ২০১৯ সালে এ সংখ্যা ছিল ২৫টি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24