নামমাত্র জরিমানা দিয়ে দেশে ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধভাবে থাকা প্রবাসীরা।

joybd24joybd24
  প্রকাশিত হয়েছেঃ  05:59 PM, 08 July 2021

মালয়েশিয়া সরকারের চলমান ‘রিক্যালিব্রেশন রিটার্ন’ কর্মসূচিতে মাত্র ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে নিজ নিজ দেশে ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধভাবে থাকা প্রবাসীরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ জুলাই) দেশটির অভিবাসন বিভাগের এক বিবৃতিতে এ তথ্য জানান ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি দাউদ।

তিনি বলেন, গত ৫ জুলাই থেকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ) ৩টি স্টেশনে ২৪ ঘণ্টা চলা ‘রিক্যালিব্রেশন রিটার্ন’ কর্মসূচির বিশেষ কাউন্টার স্থাপন করা হয়েছে। যাত্রীরা মাত্র ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে এয়ারপোর্ট থেকে সরাসরি নিজ নিজ দেশে ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধভাবে থাকা প্রবাসীরা। বিমান টিকেটের সঙ্গে যাত্রীদের পাসপোর্ট অথবা ট্রাভেল পাস নিয়ে ফ্লাইটের অন্তত ছয় ঘণ্টা আগে ইমিগ্রেসন কাউন্টারে উপস্থিত থাকতে হবে। একই সাথে সব যাত্রীকে করোনাভাইরাস নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে নিয়ে যেতে হবে।

তিনি আরও জানান, এ কর্মসূচির আওতায় এখন পর্যন্ত প্রায় ২ লাখ ৪৮ হাজার ৮৩ জন অবৈধ অভিবাসী ‘রিক্যালিব্রেশন প্রোগ্রাম’ এ নাম নিবন্ধন করেছেন। এর মধ্যে ৯৮ হাজার ১৯৪ জন ‘রেক্যালিব্রেশন রিটার্ন” এবং ১ লাখ ৪৯ হাজার ৮৮৯ জন ‘রেক্যালিব্রেশন লেবার’ প্রোগ্রামের নিবন্ধিত হয়েছে। যেখানে প্রায় ৬ হাজার ৮২২ জন নিয়োগকর্তার মাধ্যমে লেবার রিক্যালিব্রেশনে অংশ নিয়েছেন।