নানা আয়োজনে ঢাকায় অলিম্পিক ডে ২০২২ উদযাপন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  09:00 PM, 30 July 2022

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রতিবছর ২৩ জুন বিশ্বব্যাপী অলিম্পিক ডে উদযাপন করা হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্যভূক্ত সংস্থা হিসাবে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) প্রতি বছর দিবসটি আয়োজন করে থাকে।
এ বছরের জুন মাসে সিলেটসহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা বন্যা কবলিত হওয়ায় আইওসি’র অনুমোদনক্রমে বিওএ আজ ৩০ জুলাই নানা আয়োজনের মধ্য দিয়ে ঢাকায় জাঁকজমকপূর্ণভাবে অলিম্পিক ডে ২০২২ উদযাপন করেছে।
সকাল ১০ :০০ টায় অলিম্পিক ভবনের প্রাঙ্গণে আইওসি, অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) এবং বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অলিম্পিক ডে উদযাপনের কার্যক্রম আরম্ভ করা হয়। পতাকা উত্তোলন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিওএ’র সহ-সভাপতি এবং বাংলাদেশ আরচ্যারী ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মো: মইনুল ইসলাম (অব.)। তিনি আইওসি’র পতাকা উত্তোলণ করেন। অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার পতাকা উত্তোলন করেন বিওএ’র ভারপ্রাপ্ত মহাসচিব আশিকুর রহমান মিকু এবং বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের পতাকা উত্তোলন করেন অলিম্পিক ডে ২০২২ সাংঠনিক কমিটির আহবায়ক আসাদুজ্জামান কোহিনুর। পতাকা উত্তোলন অনুষ্ঠানে বিওএ’র কোষাধ্যক্ষ এ কে সরকার সহ বিওএ’র কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ, জাতীয় ক্রীড়া ফেডারেশন ও এসোসিয়েশনের কমকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এরপর সকাল ১১ :০০ টায় বিওএ ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে অলিম্পি ডে উপলক্ষে এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘খেলাধুলার (গেমস এন্ড স্পোর্টস) টেকসই উন্নয়ন ও আইওসি’র টেকসই কর্মকৌশল”। সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় কোর্স পরিচালক এবং পরিচালক, এনওএ, বিওএ মো: মাহফুজুর রহমান সিদ্দিকী। মূল প্রবন্ধের উপর ব্যাখ্যা বিশ্লেষণ করেন কলামিস্ট, বিশ্লেষক এবং ট্রেন্ড গবেষক ইকরামউজ্জামান ।
সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন অলিম্পিক ডে ২০২২ সাংঠনিক কমিটির আহবায়ক আসাদুজ্জামান কোহিনুর এবং সেমিনারে সমাপনী বক্তব্য রাখেন বিওএ’র সহ-সভাপতি লে. জেনারেল মো: মইনুল ইসলাম (অব.)। এসময় আরো উপস্থিত ছিলেন বিওএ’র ভারপ্রাপ্ত মহাসচিব আশিকুর রহমান মিকু, অলিম্পিক ডে সাংগঠনিক কমিটির সদস্য সচিব কে এম শহিদউল্যা।
অলিম্পিক ডে ২০২২ উপলক্ষে দুপুর ২টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অনূর্ধ্ব-১২ এবং অনূর্ধ্ব ১৩-১৬ বছরের দেড় শতাধিক শিশু কিশোরদের অংশগ্রহণে অলিম্পিক ভবনের মিডিয়া সেন্টারে দুটি গ্রুপে বিভক্ত হয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিচারকমন্ডলীর দায়িত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শেখ আফজাল হোসেন এবং  ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের প্রিন্টমেকিং বিভাগের অনারারী অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভী। বিচারকমন্ডলীগণ অলিম্পিক ডে উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার ‘ক’ গ্রুপের ১৪ জন এবং ‘খ’ গ্রুপের ৬ জন কে বিজয়ী হিসেবে নির্বাচিত করেন।