1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
নতুন জীবনে ফিরে আসছেন ‘হিজরতের’ নামে ঘর ছেড়ে যাবোয়া ৯ তরুণ-তরুণী। | JoyBD24
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২১ অপরাহ্ন

নতুন জীবনে ফিরে আসছেন ‘হিজরতের’ নামে ঘর ছেড়ে যাবোয়া ৯ তরুণ-তরুণী।

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: মঙ্গলবার, ৩ জানুয়ারী, ২০২৩
নতুন জীবনে ফিরে আসছেন ‘হিজরতের’ নামে ঘর ছেড়ে যাবোয়া ৯ তরুণ-তরুণী।

নতুন বছরে নতুন জীবনে ফিরে আসছেন ‘হিজরতের’ নামে ঘর ছেড়ে যাবোয়া ৯ তরুণ-তরুণী। র‌্যাবের গোয়েন্দা টিম ও ব্যাটালিয়ন তাদের উদ্ধার করেছে। একই সঙ্গে তাদের ভবিষ্যৎ গতিবিধিও পর্যবেক্ষণ করবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
সোমবার (২ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে এই তরুণ-তরুণীদের তাদের অভিভাবকদের কাছে হস্তান্তর করা হবে। র‌্যাব মহাপরিচালক অতিরক্ত আইজিপি এম খুরশীদ হোসেন হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

র‌্যাব সূত্র জানায়, ওই ৯ তরুণ-তরুণী সম্প্রতি কথিত হিজরতের নামে বাড়ি থেকে বেরিয়ে যান। তারা কোনো জঙ্গি গ্রুপের সঙ্গে না জড়ালেও নিজেরাই তাদের তথ্যপ্রযুক্তি ব্যবহার করে পাহাড়ে যেতে চেয়েছিলেন হিজরত করতে। তারা বাসা থেকে বেরিয়ে নিরুদ্দেশ হওয়ার পর স্বজনরা সংশ্লিষ্ট থানায় জিডি করেন। ওই জিডির সূত্র ধরে তাদের সন্ধান পাওয়া যায়।

প্রাথমিকভাবে র‌্যাব জানতে পেরেছে, ৯ তরুণ-তরুণী নতুন বা পুরোনো কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে নয়, নতুনভাবেই তারা হিজরত করতে চেয়েছিলেন। হিজরতের জন্য তারা ব্যবহার করেন ফেসবুক, মেসেঞ্জার ও ওয়াটসঅ্যাপ। তারা জঙ্গিবাদের জন্য নিজেরাই গ্রুপ তৈরি করতে চেয়েছিলেন। পরে তারা জানতে পারেন এটা আসলে একটা ভুল পথ। অনলাইনে বিভিন্ন উগ্রমতাদর্শের গ্রুপের পেজ দেখে তারা ভুল পথে পা বাড়িয়েছেন।

তথ্যপ্রযুক্তির মাধ্যমে জানা গেছে, তারা নিজেরাই হিজরতের পথে পা বাড়ান। তাদের মা-বাবা উৎকণ্ঠার মধ্যে থাকলেও যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলেন। যেহেতু তারা এখনও কোনো জঙ্গি সংশ্লিষ্টতায় জড়িত হননি, তাই তাদের আটকের পর স্বজনদের কাছে বুঝিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, ওই ৯ তরুণ-তরুণীর গতিবিধি র‌্যাবের পর্যবেক্ষণে থাকবে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন বলেন, পাহাড়ে পলাতক জঙ্গি সদস্যদের ওপর র‌্যাবের নজরদারি অব্যাহত রয়েছে। তাদের গ্রেফতারেরও চেষ্টা চলছে। এরই মধ্যে কয়েকজন তরুণকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এই তালিকায় একজন নারীকেও বুঝিয়ে আলোর পথে আনা হয়েছে।

সম্প্রতি জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামে জঙ্গিদের নতুন সংগঠনে ‘হিজরতের’ নামে বাড়ি থেকে নিরুদ্দেশ হয় ৮০ জনের অধিক তরুণ। এর মধ্যে পাঁচজনকে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে র‌্যাব। কাউন্টার টেরোরিজম ইউনিট ও র‌্যাব সদস্যরা এ সংগঠনের অন্তত ২৫ জনকে বিভিন্ন সময় গ্রেফতার করে। তারা পাহাড়ে কুকি-চিন নামে একটি সংগঠনের সঙ্গে সশস্ত্র প্রশিক্ষণ নিয়েছে। পাহাড়ে প্রশিক্ষণ নেওয়া অর্ধশতাধিক হিন্দালের জঙ্গি সদস্য এখনও নিরুদ্দেশ। এরই মধ্যে আরও ৯ তরুণ-তরুণী নিরুদ্দেশ হওয়ার ঘটনায় স্বজনদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। একইভাবে উদ্বেগ বেড়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24