দাবদাহে অতিষ্ঠ ব্রিটিশরা আশ্রয় নিচ্ছেন আল্লাহর ঘরে।

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  06:27 PM, 21 July 2022
ম্যানচেস্টারের লংসাইটে অবস্থিত মাক্কি মসজিদ। ছবি - সংগৃহীত

তীব্র দাবদাহে পুড়ছে গোটা ইউরোপ। একই অবস্থা যুক্তরাজ্যেও। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহে আক্রান্ত মানুষদের জন্য খুলে দেয়া হয়েছে মসজিদের দরজা।

দ্য ইসলামিক ইনফরমেশন এক প্রতিবেদনে জানিয়েছে, দাবদাহে অতিষ্ঠ ব্রিটিশরা আশ্রয় নিচ্ছেন আল্লাহর ঘরে। এরইমধ্যে তীব্র দাবদাহের কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে যুক্তরাজ্যে। ব্রিটিশ স্বাস্থ্য সংস্থাও লেভেল-৪ সতর্কতা জারি করেছে।

এহেন অবস্থায় ব্রিটিশদের স্বস্তি দিতে যাত্রাপথে বিরতি নেয়ার জন্য খুলে দেয়া হয়েছে মসজিদের দরজা। তেমনই একটি মসজিদ হলো ম্যানচেস্টারের লংসাইটে অবস্থিত মাক্কি মসজিদ।

খবরে বলা হয়, মসজিদের নির্দিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে নারী-পুরুষ নির্বিশেষে সবার মাঝেই দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত বোতলজাত পানি সরবরাহ করে মসজিদ কর্তৃপক্ষ।

ওই মসজিদের ইমাম বলেন, আমাদের দায়িত্ব হলো লংসাইটে মুসলিম সম্প্রদায়ের কেন্দ্র থেকে প্রতিবেশীদের দেখাশোনা করা।

অন্যদিকে ব্রিটিশ গণমাধ্যম আইটিভির খবরে বলা হয়, মসজিদের পাশাপাশি গীর্জাও সব ধর্মের মানুষকে আমন্ত্রণ জানিয়েছে।

ওয়ারস্‌লেতে অবস্থিত সেইন্ট মেরি’স চার্চ কর্তৃপক্ষ গীর্জার সবচেয়ে শীতলতম স্থানে দাবদাহে আক্রান্ত ব্রিটিশদের আমন্ত্রণ জানিয়েছেন।

এ প্রসঙ্গে স্থানীয় এক ব্রিটিশ বলেছেন, ‘যদি আপনার আশপাশে গির্জা খোলা থাকে তবে সেখানে যান। কারণ উঁচু সিলিং এবং মোটা দেয়ালের কারণে এই ভবনগুলি শীতল থাকে।’

এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে গ্রেটার ম্যানচেস্টারের বুরি ট্রাম লাইন বন্ধ রাখা হয়েছে। ঠিকমতো চলাচল করছে না বাসগুলোও। রেলপথে যাতায়াতের ক্ষেত্রেও তাপপ্রবাহ থেকে সুরক্ষিত থাকার পরামর্শ দেয়া হচ্ছে।