জ্বালানি তেলের বাজার নিয়ে পুতিন ও সৌদি ক্রাউন প্রিন্সের মধ্যে ফোনালাপ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  12:11 AM, 23 July 2022

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বৃহস্পতিবার জ্বালানি তেলের বাজার নিয়ে টেলিফোনে আলোচনা করেছেন। ক্রেমলিন এ কথা জানায়।
সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক প্রিন্স সালমান এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে বৈঠকের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে পুতিন ও সৌদি শাসকের মধ্যে এই ফোনালাপ অনুষ্ঠিত হলো।
ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, পুতিন এবং প্রিন্স মোহাম্মদ ‘আন্তর্জাতিক তেল বাজারের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। তারা ওপেক প্লাস গ্রুপের সহযোগিতা জোরদার করার উপর গুরুত্বারোপ করেছেন।’
সৌদি নেতৃতাবাধীন ওপেক তেলের বাজার সমন্বয় ও ভালোভাবে নিয়ন্ত্রণে অনেক বছর ধরে রাশিয়াসহ অন্যান্য তেল রফতানিকারক দেশগুলোর সাথে সহযোগিতা বজায় রেখে আসছে।
ওপেক+ গ্রুপটি করোনাভাইরাস মহামারিকালে তেলের উৎপাদন হ্রাস করে তেলের বাজারে মূল্য ধস রোধ করে বাজার স্থিতিশীল রাখতে সহায়তা করে।
কোভিড-১৯ বিধিনিষেধ প্রত্যাহারের পরে বেশীরভাগ দেশে তেলের চাহিদা বেড়ে যাওয়ায় ওপেক + ধীরে ধীরে উৎপাদন বৃদ্ধি করে। ইউক্রেনে রাশিয়ার অভিযানের কারণে তেলের সরবরাহ নিয়ে আবার উদ্বেগ সৃষ্টি হয়, এতে তেলের দাম বেড়ে এই বছর ব্যারেল প্রতি ১২০ ডলার ছাড়িয়েছে।
ক্রেমলিন বিবৃতিতে বলেছে, পুতিন এবং প্রিন্স মোহাম্মদ ওপেক + সদস্যদের সহযোগিতায় ‘বিশ্বে জ্বালানি তেলের বাজারে প্রয়োজনীয় ভারসাম্য ও স্থিতিশীলতা বজায় রাখা সম্ভব হয়েছে বলে সন্তোষ প্রকাশ করেন।