চট্টগ্রাম বন্দরের সার্ভিস জেটিতে পৌঁছলো অত্যাধুনিক দুই টাগবোট

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  09:59 PM, 16 June 2022

চট্টগ্রাম সমুদ্র বন্দরের বহরে যুক্ত হলো ‘কাণ্ডারী-৩’ ও ‘কাণ্ডারী-৪’ নামে দুটি অত্যাধুনিক টাগবোট। আজ বৃহস্পতিবার (১৬ জুন) বিকেলে টাগবোট দুটি চট্টগ্রাম বন্দরের সার্ভিস জেটিতে পৌঁছায়।
চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, ৫০০০ বিএইচপি বা ৭০ টন বোলার্ড পুলের উচ্চক্ষমতাসম্পন্ন নতুন টাগবোট দুটি ১২০ মিটার দূর থেকেও জাহাজ ও জেটির আগুন নেভাতে সক্ষম এবং নদীতে তৈল দূষণ হলে বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ ছিটিয়ে দূষণ মোকাবেলা করতে পারবে।
টাগ দুটিতে আধুনিক রাডার, জিপিএস, ইকো সাউন্ডার, অটো পাইলট, ইউএমএস, বেতার ও স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়াতেও টাগবোটগুলো চলতে সক্ষম।
চট্টগ্রাম বন্দরে আসা জাহাজের নিরাপত্তা বৃদ্ধি, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জাহাজগুলোকে সহায়তা প্রদান করা, কর্ণফুলী চ্যানেলের নৌ সংরক্ষণে সহায়তা প্রদান করাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা সম্ভব হবে।
বন্দর সূত্র আরও জানায়, গত ১৪ মার্চ ১৪৫ কোটি ২২ লাখ ৫৬ হাজার টাকায় চীনা প্রতিষ্ঠান চিঅয় লি শিপইয়ার্ড লিমিটেডের সঙ্গে চুক্তির কাজ সম্পন্ন করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বন্দরের ১ নম্বর বার্থের নতুন তৈরি করা সার্ভিস জেটিতে টাগবোট দুইটি রাখা হবে। নতুন টাগ দুইটি সঠিকভাবে পরিচালনা করতে বন্দরের নৌ বিভাগের ২০ জন মাস্টার, লস্কর, ইডিএল, ইডি নিয়ে ডেক সাইড ও ইঞ্জিন সাইডের টিম তৈরি করা হয়েছে। তাদের প্রশিক্ষণ কার্যক্রমও শেষ হয়েছে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাসস’কে বলেন, চট্টগ্রাম বন্দরে ৮টি টাগবোট রয়েছে। এগুলো সাধারণ প্রযুক্তির। বন্দরের বিদ্যমান চাহিদা পূরণের লক্ষ্যে আধুনিক ও অধিক শক্তিশালী টাগবোটের প্রয়োজন বিবেচনায় এই টাগবোট দুটি সংগ্রহ করা হয়েছে। চট্টগ্রাম বন্দরে জাহাজ হ্যান্ডলিংয়ের পরিমাণ প্রায় দ্বিগুণ বেড়েছে। বড় জাহাজগুলো জেটিতে আনতে বা ফেরত নিয়ে টাগবোটের বিকল্প নেই। এই টাগবোট দুটি যুক্ত হওয়ায় বন্দরের সার্বিক কার্যক্রম আরো বেশি গতিশীল হবে বলে জানান তিনি।

সূত্র :-বাসস