কোভ্যাক্সিন প্রতিষেধক নিয়ে বিপা‌কে ভারত।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  04:13 PM, 10 June 2021

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-র ছাড়পত্র না-পাওয়ায় কোভ্যাক্সিন প্রতিষেধক নিয়ে এখন বিপাকে পড়েছেন বিদেশে পড়াশোনা বা চাকরি করতে যেতে চাওয়া বহু ভারতীয়। যারা স্বদেশী প্রতিষেধক কোভ্যাক্সিনের দু’টি ডোজ নিয়ে বিদেশে চলে গিয়েছেন বা যাওয়ার জন্য ভিসার আবেদন করেছেন তাদের এখন ডব্লিউএইচও স্বীকৃত প্রতিষেধক নেয়ার জন্য ফের নির্দেশ জারি করেছে সউদী আরব, ব্রিটেন, আমেরিকার মতো দেশ।

ইতিমধ্যেই যারা সউদী আরবে পৌঁছে গিয়েছেন, তাদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থেকে সে দেশে ডব্লিউএইচও স্বীকৃত কোনও প্রতিষেধক নিতে নির্দেশ দিয়েছে দেশটির সরকার। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার কোভ্যাক্সিনের নির্মাতা ভারত বায়োটেক জানিয়েছে, তারা ইতিমধ্যেই ডব্লিউএইচও’র স্বীকৃতির জন্য আবেদন করেছে।

জুলাই মাসে মানবদেহে কোভ্যাক্সিন প্রয়োগের তৃতীয় দফার ফলাফল হাতে আসবে। সংস্থার আশা সেই রিপোর্ট হাতে এলে ডব্লিউএইচও’র স্বীকৃতি পেতে সমস্যা হবে না। তারপরে মানবদেহে চতুর্থ দফার পরীক্ষা শুরু করবে সংস্থা।

ভারতে এখনও মূলত কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মাধ্যমে টিকাকরণ চলছে। এর মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকা সংস্থার কোভিশিল্ড প্রতিষেধক ডব্লিউএইচও স্বীকৃত। তাই কোভিশিল্ড যারা নিয়েছেন তাদের বিদেশে যেতে কোনও সমস্যা হচ্ছে না।

আপনার মতামত লিখুন :