কাঁধে বহনযোগ্য বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরী কর‌লো ইরান।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  09:24 PM, 07 February 2021

বিশ্বের পরাশক্তিদের সাথে ক্ষমতার লড়াইয়ে টিকে থাকার জন্য একের পর এক সামরিক মহড়া চলিয়ে নিজেদের শক্তির সক্ষমতা জানান দিয়ে আসছে ইরান। এবার ইরানে ইসলামী বিপ্লব বিজয় দিবসকে সামনে রেখে ব্যাপক সংখ্যায় বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরির একটি প্রকল্প উদ্বোধন করেছে দেশটি।

শনিবার (০৬ ফেব্রুয়ারি) ইরানি প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আমির হাতামি এবং সেনাপ্রধান জেনারেল মোহাম্মদ বাকেরি এর উদ্বোধন করেন।

ইরানি সংবাদ মাধ্যম তাসনিম নিউজ বলছে, ইরানের তৈরি এই ক্ষেপণাস্ত্র কাঁধে বহনযোগ্য এবং যে কোনো স্থান থেকে বিমান লক্ষ্য করে এটি ছোঁড়া যায়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ‘আমরা আশা করি, বর্তমান বাইডেন প্রশাসন ট্রাম্প প্রশাসনের মতো হবে না। খুব দ্রুতই তারা পরমাণু চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে। তবে তারা যদি বিলম্ব করে তা হবে সবাই জন্যই খারাপ। পরমাণু চুক্তিতে সিদ্ধান্তের ক্ষেত্রে বিলম্ব হলে তা হবে বিপজ্জনক।

মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেন, গত চার দশকের অভিজ্ঞতা থেকে এটা স্পষ্ট দেশের উন্নয়ন ও অগ্রগতির একমাত্র উপায় হচ্ছে ইসলামী বিপ্লবের আদর্শ বাস্তবায়ন করা। বর্তমানে প্রতিরক্ষা শিল্প এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফেরার বিষয়ে ধীরগতিতে হলেও পদক্ষেপ নিতে শুরু করেছে। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) এক টুইটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন জানান, এরিমধ্যে যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানির মন্ত্রীদের সাথে আলোচনা করা হয়েছে।

আপনার মতামত লিখুন :