করোনায় ভারতে প্রায় দেড় হাজার চিকিৎসকের মৃত্যু।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  04:04 PM, 29 May 2021

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে তটস্থ ভারত। সাধারণ মানুষের সঙ্গে সঙ্গে দেশটিতে চিকিৎসকদের মৃত্যুও অব্যাহত। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) জানিয়েছে, কোভিডের দ্বিতীয় তরঙ্গে ভারতে এ পর্যন্ত সাড়ে ৫শ চিকিৎসকের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধুমাত্র দিল্লিতেই প্রাণ হারিয়েছেন শতাধিক চিকিৎসক।

আইএমএ-র তরফে আরও জানানো হয়, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত করোনার দ্বিতীয় তরঙ্গে দেশটির ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সাড়ে ৫শ চিকিৎসকের মৃত্যু হয়েছে।

এর মধ্যে রাজধানী দিল্লিতেই মারা গিয়েছেন ১০৪ জন চিকিৎসক। তার পরেই রয়েছে বিহার। সেখানে ৯৬ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশে ৫৩, রাজস্থানে ৪২ ও গুজরাতে ৩২ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে।

এছাড়া অন্ধ্রপ্রদেশ, ঝাড়খণ্ড ও তেলঙ্গানায় ২৯ জন করে, পশ্চিমবঙ্গে ২৩, তামিলনাড়ুতে ২১, ওড়িশায় ১৮, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে ১৬ জন, কর্নাটকে ৮, আসামে ৭, কেরল ও মণিপুরে ৫ জন করে, ছত্তীসগঢ় ও জম্মু-কাশ্মীরে ৩ জন, গোয়া, হরিয়ানা, পঞ্জাব, ত্রিপুরা ও উত্তরাখণ্ডে ২ জন এবং পুদুচেরিতে ১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আইএমএ।

আইএমএ আরও জানিয়েছে, কোভিডের প্রথম তরঙ্গে ভারতে গত বছর ৭৪৮ জন চিকিৎসকের মৃত্যু হয়। অর্থাৎ এখনও পর্যন্ত ভারতে প্রায় দেড় হাজার চিকিৎসক করোনার বলি হয়েছেন। সূত্র- আনন্দবাজার।

আপনার মতামত লিখুন :