এশিয়া কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করার মতো অবস্থায় নেই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  06:07 PM, 21 July 2022

শ্রীলঙ্কা বার বার বলে এসেছে পরিস্থিতি যাইহোক নিজ দেশে আয়োজন করবে আসন্ন এশিয়া কাপ। সেই অনুযায়ী প্রস্তুত হচ্ছে বলেও জানায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। কিন্তু মুখের কথাই তো সব নয়। দেশটি চরম রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে দিন পর করছে। এমতাবস্থায় কোনোভাবেই এশিয়া কাপ আয়োজন করা সম্ভব নয় তাদের পক্ষে।

অবশেষে বুধবার (২০ জুলাই) আনুষ্ঠানিকভাবে এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে (এসিসি) জানিয়ে দিয়েছে যে, এশিয়া কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করার মতো অবস্থায় নেই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। উত্তাল পরিস্থিতির কারণে এসএলসি সম্প্রতি লঙ্কা প্রিমিয়ার লিগও (এলপিএল) স্থগিত করে দিয়েছে।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের একটি সূত্র বলছে, ‘শ্রীলঙ্কা ক্রিকেট জানিয়েছে যে, তাদের দেশের বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির কারণে, বিশেষ করে যখন বৈদেশিক মুদ্রার বিষয়ে উদ্বিগ্ন, তখন দেশে ছয় দলের এই বড় ইভেন্টটি আয়োজন করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।’

পাশাপাশি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের পক্ষ আরও জানানো হয়েছে, তারা সংযুক্ত আরব আমিরাত বা অন্য কোনও দেশে টুর্নামেন্ট আয়োজন করতে চায়।

এদিকে চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। তার আগেই মাঠে গড়ানোর কথা রয়েছে এবারের এশিয়া কাপ।  এসিসি আগামী কয়েক দিনের মধ্যেই এই টুর্নামেন্টের সূচি ও ভেন্যু জানাবে।

শ্রীলঙ্কা বোর্ডের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, ‘সংযুক্ত আরব আমিরাত চূড়ান্ত বিকল্প ভেন্যু নয়। ভারতের পাশাপাশি অন্য কোনো দেশেও এই টুর্নামেন্ট খেলা হতে পারে। কারণ এসিসি এবং শ্রীলঙ্কা ক্রিকেটকে প্রথমে এমিরেটস ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে টুর্নামেন্ট আয়োজনের চূড়ান্ত অনুমোদনের জন্য কথা বলতে হবে।’