এমন ভয়াবহ পরিস্থিতিতেও বানভাসিদের ত্রাণ চুরির অভিযোগে মেন্দিপুর ইউপি সচিব আটক

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  12:28 AM, 22 June 2022

বন্যা দুর্গত অসহায় মানুষের জন্য বরাদ্দকৃত সরকারি ত্রাণের মালামাল চুরির অভিযোগে নেত্রকোনার খালিয়াজুরী উপজেলার মেন্দিপুর ইউনিয়ন পরিষদের সচিব ও উদ্যোক্তাকে আটক করেছে পুলিশ।

আটক ইউপি সচিব হলেন- মুছা মিয়া (৪০) ও উদ্যোক্তা নাসিম আহমেদ (৩০)। মুছা মিয়া উপজেলার চাকুয়া ইউনিয়নের ফতুয়া গ্রামের বাসিন্দা এবং নাসিম আহমেদ উপজেলার মেন্দিপুর ইউনিয়নের বোয়ালী গ্রামের বাসিন্দা।মঙ্গলবার (২১ জুন) বিকেলে তাদের আটক করা হয়।খালিয়াজুরী থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) বিপ্লব মোহন্ত এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, স্থানীয় গ্রামবাসীর উপস্থিতিতে চুরিকৃত ত্রাণ সামগ্রী উদ্ধার করে হেফাজতে রাখা হয়েছে।

পুলিশ ও স্থানীয় বাসিন্দারা জানায়, বানভাসি অসহায়দের বিতরণের জন্য সরকারি ত্রাণের বিভিন্ন খাদ্য সামগ্রী সোমবার (২০ জুন) রাতে মেন্দিপুর ইউনিয়ন পরিষদের সচিব ও উদ্যোক্তা নাসিমের তত্ত্বাবধানে মজুত রেখে বাড়ি চলে যান চেয়ারম্যান। পরে মঙ্গলবার (২১ জুন) সকালে ইউপি চেয়ারম্যান মো. আবু হাকিম এ সব ত্রাণ বিতরণের জন্য পরিষদে গেলে তিনি মালামাল কম দেখতে পান। এ সময় তার সন্দেহ হলে বিষয়টি তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অবহিত করেন। পরে ঘটনাস্থলে পুলিশ পাঠান ইউএনও।

এদিকে পুলিশ স্থানীয় বন্যা দুর্গত মানুষের উপস্থিতিতে বোয়ালী বাজারে থাকা উদ্যোক্তা নাসিমের স্টুডিওতে অভিযান চালিয়ে চুরি যাওয়া ত্রাণের মালামাল উদ্ধার করে এবং সচিব মুছা মিয়া ও নাসিমকে আটক করে। এ ঘটনায় বানভাসি অসহায় মানুষ অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ করে।

মেন্দিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু হাকিম জানান, গত রাতে ত্রাণ সামগ্রীগুলো ইউনিয়ন পরিষদের সচিব মুসা মিয়া ও ইউনিয়ন পরিষদের তথ্য উদ্যোক্তা নাসিম আহমেদের তত্ত্বাবধানে রেখে চলে যাই। মঙ্গলবার সকালে এসে ত্রাণ সামগ্রী কম দেখতে পেয়ে গণনা করলে কম পাওয়া যায়। তাৎক্ষণিকভাবে ইউএনওকে অবগত করা হলে তিনি ঘটনাস্থলে পুলিশ পাঠান।

এ বিষয়ে খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এএইচএম আরিফুল ইসলাম জানান, ইউপি সচিব মুসা মিয়া ও উদ্যোক্তা নাসিমকে আটক করা হয়েছে। এ ঘটনায় তদন্তে সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইউএনও আরও জানান, বানভাসি অসহায় মানুষের ত্রাণ সামগ্রী নিয়ে যারা নয়-ছয় করবে তাদেরকে কোনও ধরণের ছাড় দেয়া হবে না।