ইসি গঠন তালিকায় সাবেক দুই প্রধান বিচারপতিসহ ১৫ বিচারপতির নাম

joybd24joybd24
  প্রকাশিত হয়েছেঃ  10:18 PM, 14 February 2022

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করেছে সার্চ কমিটি। এতে সদ্য বিদায়ী প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছের হোসেন, সাবেক ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহাব মিয়াসহ সুপ্রিম কোর্টের ১৫ জন বিচারপতির নাম এসেছে।

প্রস্তাবিত তালিকায় আপিল বিভাগের বর্তমান বিচারপতি কৃষ্ণা দেবনাথের নামও দেখা গেছে। আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, সাবেক বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ, সাবেক বিচারপতি ফরিদ উদ্দিন আহমদ, সাবেক বিচারপতি মনসুরুল হক চৌধুরী, বিচারপতি আবু বকর সিদ্দিকী, আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি নাজমুন আরা সুলতানা, সাবেক বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, সাবেক বিচারপতি মুসা খালেদ, সাবেক বিচারপতি আবু বকর, সাবেক বিচারপতি বোরহান উদ্দিন, সাবেক বিচারপতি আব্দুর রশিদের নামও প্রস্তাবিত তালিকায় এসেছে।

বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ আজ (১৪ ফেব্রুয়ারি) শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের কথা ছিল। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। আর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই কমিটি ১০ জনের নাম প্রস্তাব করার পর সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন প্রেসিডেন্ট।