আফ্রিকার বুর্কিনা ফাসোতে সশস্ত্র হামলায় নিহ‌তের সংখ্যা দাঁ‌ড়ি‌য়ে‌ছে ১৩২।

জয়‌বি‌ডিজয়‌বি‌ডি
  প্রকাশিত হয়েছেঃ  08:28 PM, 06 June 2021

আফ্রিকার দেশ বুর্কিনা ফাসোর উত্তরাঞ্চলের একটি গ্রামে রাতভর হামলা চালিয়েছে সশস্ত্র লোকেরা। এতে নিহতের সংখ্যা বেড়ে আজ রবিবার পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ১৩২ জন। গতকাল শনিবার দেশটির সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার সোলহান গ্রামে রাতভর অভিযানে বাড়িঘর এবং দোকানপাটও পুড়িয়ে দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। -রয়টার্স, বিবিসি

বিবিসি বলছে, বুর্কিনা ফাসোতে বিভিন্ন ইসলামপন্থী গ্রুপের হামলা ক্রমশ বাড়ছে। বিশেষ করে পার্শ্ববর্তী দেশ নাইজার ও মালির সীমান্ত নিকটবর্তী অঞ্চলগুলোতে। এক টুইট বার্তায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট রোচে কাবো। বলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে আমাদের অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে। অপরাধীদের খুঁজে বের করতে বর্তমানে অনুসন্ধান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। শুক্রবার রাতে সোলহান থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত তাদারিয়াত গ্রামে আরো একটি হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এর আগে গত মাসে দেশটির পূর্বাঞ্চলে এক হামলায় ৩০ জন নিহত হয়েছিল।

এক পরিসংখ্যান বলছে, বুর্কিনা ফাসোতে গত দুই বছরে বিভিন্ন সহিংসতার কারণে গৃহহীন হয়েছেন ১.১৪ মিলিয়নের বেশি মানুষ। পার্শ্ববর্তী দেশ মালিতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন প্রায় হাজার লোক। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের পশ্চিম আফ্রিকা শাখার পরিচালক করিনে দুফকা জানান, গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত সহিংসতায় দেশটিতে নিহত বেড়ে দাঁড়িয়েছে পাঁচ শতাধিক।

আপনার মতামত লিখুন :