আন্তর্জাতিকভাবে তুরস্ক পরিচিত হতে শুরু করেছে ‘তুর্কি’ নামে।

rahadrahad
  প্রকাশিত হয়েছেঃ  04:37 AM, 03 June 2022
তুরস্ক পরিচিত হতে শুরু করেছে ‘তুর্কি’ নামে।

গত বছরের ডিসেম্বর থেকে আন্তর্জাতিকভাবে তুরস্ক পরিচিত হতে শুরু করেছে ‘তুর্কি’ নামে। এ ব্যাপারে জাতিসংঘ তখন থেকেই কাজ শুরু করেছে। এই নাম পরিবর্তনের জন্য তুরস্কই জাতিসংঘকে অনুরোধ করেছিল।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেইন দুজাররিক বলেছেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসগলু জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতারেসকে একটি অনুরোধপত্র পাঠিয়ে বলেছেন দেশটির নাম সব কাজে যেন ‘টার্কি’র পরিবর্তে ‘তুর্কি’ ব্যবহার করা হয়।

মুখপাত্র বলেছেন, চিঠি পাওয়ার পর থেকেই নাম পরিবর্তনের বিষয়টি কার্যকর হয়েছে। কাভুসগলু জানান দিয়েছেন যে, নাম পরিবর্তনের এই পত্রটি জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মঙ্গলবারই আনুষ্ঠানিকভাবে দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, ‘আমাদের যোগাযোগ অধিদপ্তরের সঙ্গে একসঙ্গে, আমরা এটির জন্য একটি ভাল জায়গা প্রস্তুত করতে সফল হয়েছি।’

বার্তা সংস্থাকে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আমরা জাতিসংঘ, অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও দেশগুলির জন্য ‘তুর্কি’ নামটি ব্যবহার করার পরিবর্তনটি পৌঁছাতে পেরেছি।’ ইংরেজী নাম টার্কির পরিবর্তে ‘তুর্কি’ ব্যবহারের জন্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ ত্যাইয়েপ এরদোগান গত ডিসেম্বর মাসে একটি স্মারকলিপি প্রকাশ করেন। তাতে তিনি সব ভাষায়ই ‘তুর্কি’ নামটি ব্যবহার করার আহবান জানিয়েছেন জনগণকে। তিনি বলেছেন, ‘তুর্কি  হলে তুরস্কের জনগণের সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধের যথাযথ উপস্থাপন ও অভিব্যক্তি প্রকাশ পায়।’

তিনি রপ্তানিকারক কোম্পানিগুলোকেও তাদের উৎপাদিত পণ্যে ‘মেইড ইন তুর্কি’ ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। গণমাধ্যমের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।