1. [email protected] : নিজস্ব প্রতিবেদক :
  2. [email protected] : rahad :
অস্ট্রেলিয়াতে প্রতি সন্ধ্যায় দুই ঘণ্টা করে তাদের বাড়ির বাতিগুলো নিভিয়ে রাখতে আহ্বান | JoyBD24
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৭:১১ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়াতে প্রতি সন্ধ্যায় দুই ঘণ্টা করে তাদের বাড়ির বাতিগুলো নিভিয়ে রাখতে আহ্বান

রিপোর্টারের নাম
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২
বিদ্যুত-বিভ্রাটে-অস্ট্রেলিয়া

তীব্র জ্বালানি সংকট দেখা দিয়েছে অস্ট্রেলিয়াতে। এ সংকট মোকাবিলায় দেশটির জ্বালানি মন্ত্রী নিউ সাউথ ওয়েলস প্রদেশের বাসিন্দাদের প্রতি সন্ধ্যায় দুই ঘণ্টা করে তাদের বাড়ির বাতিগুলো নিভিয়ে রাখতে আহ্বান জানিয়েছেন। এই প্রদেশেই দেশটির বৃহত্তম শহর সিডনি অবস্থিত। খবর বিবিসি।

জ্বালানি মন্ত্রী ক্রিস বোয়েন বলেন, বিদ্যুৎ সাশ্রয়ে নিজেদের পছন্দ অনুযায়ী অন্যকিছুও করা যেতে পারে। তবে আপনাদের উচিত প্রতি সন্ধ্যায় দুই ঘণ্টা বিদ্যুৎ ব্যবহার না করা।মূল্য বৃদ্ধির কারণে দেশটির প্রধান পাইকারি বিদ্যুতের বাজার স্থগিতের পরই এই আহ্বান জানালেন জ্বালানি মন্ত্রী। তিনি নিউ সাউথ ওয়েলসের বাসিন্দাদের যতটুকু সম্ভব বিদ্যুৎ সাশ্রয়ের আহ্বান জানিয়েছেন।ক্যানবেরায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, নির্দিষ্ট কোনো কিছু চালানোর ব্যাপারে যদি আপনাদের পছন্দ থাকে, তাহলে সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টার মধ্যে সেগুলো চালাবেন না।

অস্ট্রেলিয়া বিশ্বের বৃহত্তম কয়লা এবং তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ। তবে দেশটি গত মাস থেকে ব্যাপক বিদ্যুৎ সংকটে পড়েছে। অস্ট্রেলিয়াতে এক তৃতীয়াংশ বিদ্যুৎ উৎপাদন হয় কয়লা ব্যবহার করে। নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করে কার্বন নিঃসরণ কমাতে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না বলে দেশটির বিরুদ্ধে অভিযোগ দীর্ঘদিনের।সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিতে কয়লা সরবরাহে বিঘ্ন, বেশ কয়েকটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে বিভ্রাট এবং বৈশ্বিক জ্বালানির মূল্য বৃদ্ধির প্রভাবের মুখে পড়ে। এছাড়া চলতি বছরের শুরুতে নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডের বেশকিছু কয়লা খনি বন্যার কবলে পড়ে। প্রযুক্তিগত সমস্যার কারণে দুটি খনির উৎপাদন বন্ধ, যেগুলো নিউ সাউথ ওয়েলসের সর্ববৃহৎ কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে কয়লা সরবরাহ করতো। বর্তমানে দেশের এক চতুর্থাংশ কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্র অপ্রত্যাশিত গোলযোগ এবং রক্ষণাবেক্ষণে সমস্যা থাকার কারণে বিদ্যুৎ উৎপাদন বন্ধ আছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2012 joybd24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Joybd24